শিরোনাম :

  • তিন অতিরিক্ত এসপিসহ সাত এএসপিকে বদলি বিশ্ব মানবাধিকার দিবস আজ এনআরসির বিরুদ্ধে জোট বাঁধার আহ্বান মমতার ধর্ষক রাম রহিমের সঙ্গে দেখা করলেন হানিপ্রীত
অতিরিক্ত ভিটামিন সি হতে পারে বিপদের কারণ!
আমার বার্তা ডেস্ক :
২৭ নভেম্বর, ২০১৯ ১৩:১২:১৬
প্রিন্টঅ-অ+


নানারকম খাবারে থাকা ভিটামিন গ্রহণ করেই সমৃদ্ধ হয় আমাদের শরীর। ইমিউনিটি, শরীর থেকে বিষ নিঃসরণ, শরীরকে শক্তিশালী করে তুলতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিনের প্রয়োজন।

শীত আসার আগে ঋতু পরিবর্তনের এই সময়ে সর্দি-কাশির প্রবণতা বাড়ে। সেক্ষেত্রে অনেকেই ভিটামিন সি ট্যাবলেট খান। সাধারণত কমলা, লেবু, লাল মরিচে ভিটামিন সি ভরপুর। সহজলভ্য হিসেবে আমরা বেশিরভাগই লেবু খেয়ে থাকি।

অনেকে মনে করেন, যত বেশি ভিটামিন খাওয়া যায় ততই ভালো। কিন্তু যেকোনো ভিটামিনের অতিরিক্ত সেবন শরীরে খারাপ প্রভাব ফেলে। আপনাকে বুঝতে হবে আপনার শরীর কতটা ভিটামিন সি নিতে সক্ষম।

যেকোনো প্রাপ্তবয়স্ত মানুষের দিনে ৬৫ থেকে ৯০ মিলিগ্রাম ভিটামিন সি শরীরে প্রয়োজন। তবে অন্য ভিটামিনের মতো শরীরে ভিটামিন সি বিষ হয়ে জমে থাকে না।

অতিরিক্ত ভিটামিন সি শরীরে গেলে যেসব ক্ষতি হয়:

আপনি ফ্যাট কমানোর জন্য বা সর্দি-কাশি তাড়াতে যদি বেশি করে ভিটামিন সি খান, তবে শরীরের অপ্রয়োজনীয় ভিটামিন সি শরীর থেকে মল-মূত্রের মাধ্যমে বেরিয়ে যায়। তবে দিনে ২০০০ মিলিগ্রামের বেশি ভিটামিন সি পাকস্থলীর সমস্যা বাড়িয়ে তুলতে পারে। এমনকী তা ডায়েরিয়া পর্যন্ত গড়াতে পারে।

অনেকে ভাবেন এর থেকে কিডনি স্টোন হয়। স্টোন তৈরি হয় ক্যালসিয়াম অক্সালেটস। ভিটামিন সিতে অক্সালেটস রয়েছে। তা থেকে কিডনি স্টোন হওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।



আমার বার্তা/২৭ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন