শিরোনাম :

  • আজ সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী কারওয়ান বাজারের কলার আড়তের আগুন নিয়ন্ত্রণে করোনা মোকাবিলায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ২৩ কোটি টাকার বরাদ্দ যুক্তরাষ্ট্রের নতুন রেকর্ড, একদিনে প্রাণ গেল ১২২৪ জনের
রান্না মজা হয় না? শিখে নিন এই ৭ কৌশল
আমার বার্তা ডেস্ক :
০৯ ডিসেম্বর, ২০১৯ ১২:০৭:১৩
প্রিন্টঅ-অ+


সবার হাতে রান্না সমান স্বাদের হয় না। অনেকে অনেক চেষ্টার পরেও রান্না সুস্বাদু করতে পারেন না। আবার কখনো রাঁধতে গিয়ে খাবার পুড়ে যায় বা ঝাল-লবণ বেশি হয়ে যায়। শখ করে রান্না করা খাবারটিই তখন বিস্বাদ হয়ে যায়। এমনটা যদি ঘটে আপনার ক্ষেত্রেও, মন খারাপ করবেন না। কিছু কৌশল রয়েছে, যা শিখে নিলে আপনার রান্নাও হবে সুস্বাদু-

মাংস রেঁধেছেন যত্ন করেই। কিন্তু স্বাদ কেমন অদ্ভুত লাগছে? ঝোল পাতলা কিংবা খেতে ভালো লাগছে না? ঝাল বেশি হয়েছে, মসলা কষানো না হওয়ায় গন্ধ আসছে কাঁচা মসলা অথবা মসলা পুড়ে গিয়ে তেতো হয়ে গেছে? এবার একটি কাজ করুন। কিছুটা পেঁয়াজ বেরেস্তা করে নিন। পেঁয়াজ ভাজার সময় তাতে দিয়ে দিন আস্ত গরম মসলা। এবার বেরেস্তা রান্নায় দিয়ে ভালো করে নেড়ে, আঁচ কমিয়ে ঢেকে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। স্বাদ বাড়বে অনেকটাই।

বেখেয়ালে মাংসের ঝোলের তরকারিতে খুব বেশি লবণ বা ঝাল দিয়ে দিতেই পারেন। সেই রান্না মুখে তুলতে না পারলেও কোনো সমস্যা নেই। ওই রান্নায় মেশান দুধ। সঙ্গে সামান্য চিনি। তারপর ঢাকনা দিয়ে অল্প আঁচে রাখুন। অতিরিক্ত লবণ ও ঝাল দুটোই কমে যাবে।

কাবাবজাতীয় খাবার বানিয়েছেন কিন্তু খেতে খুব বিস্বাদ হয়েছে? বেশি পুড়িয়ে ফেলেছেন বা লবণ-মসলা অতিরিক্ত হয়েছে? চিন্তার কিছু নেই, এই সমস্যারও সমাধান রয়েছে। এমন খাবারের সঙ্গে পরিবেশন করুন একটি বিশেষ রায়তা। টক দই, চিনি, সামান্য লবণ, চাট মসলা, মিহি ধনেপাতা-পুদিনাপাতা কুচি ও সরিষার তেল দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। এই রায়তা কাবাবজাতীয় খাবারের সব ত্রুটি ঢেকে দিতে পারে।

আলুর চপ, পরোটা ইত্যাদি তৈরি করেছেন কিন্তু স্বাদ ভালো হয়নি? মসলা কম হয়েছে? ওপরে ছড়িয়ে দিন আপনার প্রিয় যেকোনো স্বাদের চাট মসলা। সুস্বাদু হয়ে উঠবে আপনার তেলে ভাজা।

ফ্রায়েড রাইস, পোলাও বা বিরিয়ানি বেশি নরম হয়েছে? এটাকে আবার ঝরঝরে করে তুলতে চান? ছড়ানো কোনো পাত্রে খাবারটি ঢেলে ফ্যানের নিচে শুকাতে দিন। খুব ভালো করে ঠান্ডা হয়ে গেলে অনেকটা ঝরঝরে হয়ে আসবে, তখন ছড়ানো কড়াইতে গরম করে নিন। ব্যাস আবার তৈরি আপনার ঝরঝরে ফ্রায়েড রাইস।

তেলে ভাজাজাতীয় খাবার তৈরি করেছেন, কিন্তু স্বাদ হয়নি? তাহলে তার সঙ্গে পরিবেশন করুন একটি বিশেষ সস। সম পরিমাণ মেয়নেজ ও টমেটো কেচাপ নিন। সঙ্গে যোগ করুন খানিকটা চিলি সস, গোলমরিচের গুঁড়া, লেবুর রস ও পানি। ভালো করে ফেটিয়ে নিন মিশ্রণটি। এই সস বিস্বাদ খাবারকেও সুস্বাদু করবে।

মাছ ভালো করে ধুয়ে রান্না করলেও অনেক সময় আঁশটে গন্ধ পাওয়া যায়। এক্ষেত্রে ঝোলের মধ্যে টমেটো টুকরো করে দিন। তারপর ভাজা জিরার গুঁড়া ছড়িয়ে দিন অনেকটা ধনেপাতার কুচি। এবার ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। তাহলেই দেখুন আঁশটে গন্ধ দূর হয়ে সুন্দর গন্ধ আসছে।



আমার বার্তা/০৯ ডিসেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন