শিরোনাম :

  • দেশের ১১ অঞ্চলে ঝড়-বৃষ্টির সম্ভাবনা আগামী সপ্তাহে ভারতে ভেন্টিলেটর পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র বিকেলে ১১০ কিমি বেগে মুম্বাইয়ে আঘাত হানবে ‘নিসর্গ’ ভারতে করোনায় আক্রান্ত ২ লাখ ছাড়াল
ডায়াবেটিস কিংবা উচ্চ রক্তচাপ, দূর করবে এই মশলা
আমার বার্তা ডেস্ক :
০২ ফেব্রুয়ারি, ২০২০ ১২:০৭:১৪
প্রিন্টঅ-অ+


সুগন্ধযুক্ত মশলা হিসেবে এলাচের সুনাম রয়েছে। বিরিয়ানি থেকে মিষ্টান্ন- প্রায় সবকিছু রান্নায় এর ব্যবহার চোখে পড়ার মতো। এটি শুধু খাবারে সুঘ্রাণই যোগ করে না, স্বাদু বাড়ায়। সেইসঙ্গে শরীরের নানা উপকারেও লাগে। উচ্চ রক্তচাপ থেকে মেদ ঝরানো, এমনকি ক্যান্সার পর্যন্ত কমিয়ে দিতে পারে এলাচ।

সুস্বাস্থ্য ধরে রাখতে খুব বেশি ঝামেলা না করে বরং ঘরোয়া উপায়ে এলাচের মাধ্যমেই সারিয়ে ফেলতে পারেন কঠিন রোগ। চলুন জেনে নেয়া যাক এলাচের কিছু উপকারিতা-

স্বাস্থ্য বিষয়ক একটি পত্রিকায় বলা হয়েছে, যারা উচ্চ কার্বোহাইড্রেট ও ফ্যাট জাতীয় খাবার খান, বেশিরভাগ ক্ষেত্রেই তারা উচ্চ রক্তচাপের শিকার হন। এক্ষেত্রে ভারী কিছু খাবারের পর যদি এলাচ খাওয়া আপনার অভ্যাসে থাকে, তাহলে নিয়ন্ত্রণে থাকবে আপনার ব্লাড সুগার লেভেলও।

গবেষণায় দেখা গিয়েছে, এলাচ ফ্যাটি লিভার কমাতেও বেশ কার্যকরী। এটি আমাদের শরীরের অতিরিক্ত কোলেস্টেরল কমায় পাশাপাশি ভালো রাখে হার্টকেও।

এলাচ খেলে স্থুলতার মতো সমস্যা কমে, সেইসঙ্গে কোমরের অতিরিক্ত মেদ ঝড়িয়ে, আপনাকে সুন্দর ও স্লিম করে তোলে দ্রুতই।

গবেষণায় দেখা গিয়েছে, এলাচ হজমের সমস্যাও মেটায়। ‘জার্নাল অব এনথোফার্মাকোলজি’ নামের একটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে, পাকস্থলীর আলসার বা ঘা নিরাময়েও কাজ করে এলাচ।

২০১২ সালে জার্নাল অফ মেডিসিনাল ফুড -এ বলা হয়েছে, এলাচ গুঁড়া শরীরের মধ্যে কিছু উৎসেচক তৈরি করে যা ক্যান্সারের হাত থেকে রক্ষা করে।

উপকারী মশলা এলাচ অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় তা শরীরের সেলগুলোকে রক্ষা করে এবং শরীর থেকে টক্সিনগুলো বের করে দিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।



আমার বার্তা/০২ ফেব্রুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন