শিরোনাম :

  • ‘ময়ূর-২’ লঞ্চের মাস্টার গ্রেফতার সিএমপির উপ-পুলিশ কমিশনার মিজানুর রহমানের করোনায় মৃত্যু আজ দেশের অর্ধেক অঞ্চলে ঝড়বৃষ্টির সম্ভাবনা মানুষের আয়ু বাড়বে ওষুধে, এমন আবিষ্কারের আশা বিজ্ঞানীদের
সোয়াইন ফ্লু প্রতিরোধে যেসব খাবার খাবেন
আমার বার্তা ডেস্ক :
২৭ ফেব্রুয়ারি, ২০২০ ১২:৪৬:১৬
প্রিন্টঅ-অ+


করোনাভাইরাসের আতঙ্কের মধ্যেই নতুন করে দেখা দিলো সোয়াইন ফ্লু। কিছুদিন আগেই পার্শ্ববর্তী দেশ ভারতে দুইজন তথ্য-প্রযুক্তি কর্মীর শরীরে মিলেছে H1N1 ভাইরাস। এই ভাইরাসের লক্ষণ অন্যান্য ফ্লুয়ের মতোই। সর্দি, হাঁচি, কাশি, নাক দিয়ে পানি পড়া, সঙ্গে মাথা ব্যথা ও জ্বর।

সোয়াইন ফ্লু ছোঁয়াচে। ফ্লুতে আক্রান্ত ব্যক্তি যদি মুখ না ঢেকে হাঁচি দেন কিংবা একই হ্যান্ড ওয়াশ ব্যবহার করেন তাহলে সেখান থেকেও ছড়াতে পারে এই রোগ।

আবহাওয়া পরিবর্তনের এই সময়ে রোগ জীবাণুর প্রকোপ বাড়ে। আর তাই সেই প্রকোপ আটকাতে পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। সোয়াইন ফ্লু প্রতিরোধে প্রতিদিনের খাদ্য তালিকায় এই খাবারগুলো রাখুন-

সিম ও মটরশুঁটি: বিনস জাতীয় শস্য আমাদের সুস্থ থাকতে সহায়তা করে। আর এই সময় সিম ও মটরশুঁটি বাজারে কিনতে পাওয়া যায়। তাই খাদ্যতালিকায় অবশ্যই রাখুন মটরশুঁটি ও সিম। এছাড়াও কলাই বা রাজমা টমেটো দিয়ে সেদ্ধ করে অল্প পেঁয়াজ-রসুন কুচি দিয়ে সাঁতলে স্যুপের মতো করেও খেতে পারেন। ফ্লু দূরে থাকবে।

ব্রকোলি: অনেকটা ফুলকপির মতো দেখতে সবুজ রঙের সবজি ব্রকোলিতে আছে প্রচুর ভিটামিন সি, ই, অ্যান্টিঅক্সিডেন্ট। সোয়াইন ফ্লু থেকে বাঁচতে এটি নিয়মিত পাতে রাখতে পারেন। এছাড়াও যাদের ঠান্ডা লাগার ধাত রয়েছে তাদের পরতিদিন ব্রকোলি খাওয়া ভালো।

গাজর: খাদ্য তালিকায় নিয়মিত গাজর রাখলে তা আমাদের শরীরের নানা উপকারে আসে। গাজর খেলে আমাদের শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া ভালো থাকে। গাজর, কুমড়ো, কমলা প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন। কারণ এগুলোর মধ্যে বিটা ক্যারোটিন থাকে। আর বিটা ক্যারোটিন ভাইরাস, ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়তে সাহায্য করে।

লো ফ্যাট ইয়োগার্ট: দই আমাদের স্বাস্থ্যের পক্ষে সব সময়ই উপকারী। তবে যেকোনো ধরনের ফ্লু থেকে বাঁচতে ফুল ক্রিম মিল্কের থেকে তৈরি দই নয়, পানি ঝরানো টকদই খান। এই দই আপনাকে ফ্লু থেকে দূরে থাকতে সাহায্য করবে।

এই খাবারগুলো খাওয়ার পাশাপাশি নিয়মিতভাবে আদা, রসুন, হলুদ, গোলমরিচ ইত্যাদি খান। এসব উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।



আমার বার্তা/২৭ ফেব্রুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন