শিরোনাম :

  • আজ রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে ব্রাজিলে করোনায় মৃতের সংখ্যা ৬৫ হাজার ছাড়িয়েছে যুক্তরাষ্ট্রে একদিনেই করোনায় আক্রান্ত অর্ধলাখ
করোনাভাইরাস সতর্কতা : যেসব খাবার নিয়মিত খাবেন
আমার বার্তা ডেস্ক :
১৯ মার্চ, ২০২০ ১১:৫৩:৫০
প্রিন্টঅ-অ+


সব স্থানেই এখন আলোচনার বিষয়বস্তু একটাই- করোনাভাইরাস। মরণঘাতী এই অসুখ রুখতে কী করতে হবে, কী করতে হবে না সেসব নিয়ে পরামর্শ-আলোচনা চলছেই। অনেকেই আবার হয়ে পড়ছেন আতংকিত। আতংকিত হলে ভুল করার ভয় থাকে বেশি। তাই আতংক দূরে রেখে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান। প্রতিদিন খাবারের তালিকায় রাখুন এই খাবারগুলো-

* পর্যাপ্ত পানি পান করুন।

* সবুজ শাক সবজিতে রয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা। এর মধ্যে যেগুলোতে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ই, মিনারেল ও ফাইবার রয়েছে সেসব শাক-সবজি খাওয়া উপকারী।

* টক জাতীয় ফলে আছে ভিটামিন সি যা সর্দি, কাশি, জ্বরের ক্ষেত্রে খুবই উপকারি। শরীরের উপকারী শ্বেত রক্তকণিকা তৈরি করতে সাহায্য করে ভিটামিন সি। যেকোনো সংক্রমণের বিরুদ্ধে লড়তে সাহায্য করে ভিটামিন সি।

* রসুনে আছে অ্যান্টিঅক্সিডেন্ট যা ঠান্ডা লাগা ও ইনফেকশেন দূর করতে খুবই উপকারী।

* নিয়মিত টক দই খান কারণ, টক দই রোগের সঙ্গে লড়াই করার অন্যতম হাতিয়ার।

* অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধুর উপকারিতা বলে শেষ করা যাবে না। প্রতিদিন এক চা চামচ মধু খাওয়ার অভ্যাস করুন।

সাধারণ সতর্কতা অবলম্বন করে উপযুক্ত খাবার খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। যা যেকোনো ভাইরাসের সংক্রমণ ও বিস্তারের ঝুঁকি কমিয়ে দিতে পারে সহজেই। তাই আতংকিত না হয়ে সচতেন হোন।



আমার বার্তা/১৯ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন