শিরোনাম :

  • আজ সারাদেশে হতে পারে ঝড়-বৃষ্টি করোনায় প্রাণ হারালেন আরও এক চিকিৎসক চীনের করোনা বিশেষজ্ঞ দল আসছে ৮ জুন প্রধান বিচারপতি করোনা আক্রান্ত নন : আইনমন্ত্রী
করোনা আতঙ্ক : বাইরে থেকে ফিরে যে কাজগুলো করতে হবে
আমার বার্তা ডেস্ক :
২৮ মার্চ, ২০২০ ১১:৩৮:০০
প্রিন্টঅ-অ+


হোম কোয়ারেন্টাইনের দিনগুলোতে গৃহবন্দী থাকাটাই সমাধান। তবু বাইরে বের হতে হয়ই। হয়তো কোনো খাবার দরকার, জরুরি কোনো ওষুধ দরকার, ব্যাংক কিংবা হাসপাতালে যাওয়া দরকার। আর এসব কারণেই বের হতে হচ্ছে বাইরে। এক্ষেত্রে বাইরে থেকে ফেরার পরে বাড়িতে থাকা অন্যান্য সদস্যদের জন্য ঝুঁকি থেকে যায়। তা থেকে কী ভাবে বাঁচাবেন বাড়ির সদস্যদের? জেনে নিন-

বাইরে থেকে বাড়ি ফেরার পরেই কয়েকটি নিয়ম বাধ্যতামূলকভাবে আমাদের মেনে চলতে হবে। আমাদের পরিবারের লোকজনকে করোনাভাইরাসের সংক্রমণের হাত থেকে বাঁচাতে। নিয়মগুলো একেবারে অক্ষরে অক্ষরে মেনে চলতে হবে। কোনো ধাপ ভুলে গেলে চলবে না।

* সাধারণ মাস্ক ব্যবহার করলে বাড়ি ফিরেই সেটি নির্দিষ্ট জায়গায় বর্জন করতে হবে।

* ওই মাস্ক আর ব্যবহার করা যাবে না।

* বাইরে থেকে ফেরার পর প্রত্যেকটি মাস্ক বাড়ির একটি জায়গায় ফেলতে হবে।

* মাস্কগুলোকে নানা জায়গায় ছড়িয়ে ছিটিয়ে ফেলা যাবে না।

* এরপর দু’টি হাত সাবান/স্যানিটাইজার দিয়ে খুব ভালোভাবে ধুয়ে নিতে হবে।

* তারপর ঢুকে যেতে হবে বাথরুমে।

* সেখানে গিয়ে পোশাক ছাড়তে হবে।

* ভালোভাবে গোসল করতে হবে।

* নতুন পোশাক পরে বাড়ির অন্যদের মুখোমুখি হতে হবে।

মাস্ক যদি একেবারে সাধারণ না হয়, সেটা যদি হয় সার্জিক্যাল মাস্ক, তা হলে বাইরে থেকে বাড়িতে ফেরার পর সেই সার্জিক্যাল মাস্ক আর ফেলে দেয়ার প্রয়োজন নেই। সেই সার্জিক্যাল মাস্ক, ডেটল বা স্যাভলন অথবা গরম পানিতে ধুয়ে নিলেও চলবে।

চিকিৎসকদের বক্তব্য, এই নিয়মগুলো অক্ষরে অক্ষরে মেনে চললেই বাইরে থেকে বাড়িতে ফেরার পর পরিবারের লোকজনদের সংক্রমণের আশঙ্কা কমানো সম্ভব। মেনে না চললে বরং বিপদ।



আমার বার্তা/২৮ মার্চ ২০২০/জহির


আরো পড়ুন