শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
গৃহবন্দি দিনেও পরিবার থেকে দূরে? যেভাবে মানিয়ে নেবেন
আমার বার্তা ডেস্ক :
০৬ এপ্রিল, ২০২০ ১১:৩৩:২৭
প্রিন্টঅ-অ+


বাইরে বের হতে না পারলেও অন্তত পরিবারের সঙ্গে থাকতে পারছেন ভেবে স্বস্তিতে অনেকে। কিন্তু কাজের প্রয়োজনে যাদের বাড়ি থেকে, পরিবার থেকে দূরে থাকতে হয় তাদের এই সময়টা ভালো না লাগাই স্বাভাবিক। একদিকে করোনাভাইরাস নিয়ে উদ্বিগ্নতা, অন্য দিকে পরিবার থেকে দূরে থাকার কারণে মানসিক চাপ। সবমিলিয়ে শারীরিক ও মানসিকভাবে অসুস্থতা অনুভবও করতে পারেন। এই সময়টায় যেহেতু অন্য কোনো উপায় নেই তাই মানিয়ে নিয়েই চলতে হবে। জেনে নিন-

উপভোগ করুন: একা থাকার কারণে সব কাজ নিজেকেই করতে হচ্ছে। এর পাশাপাশি থাকতে পারে অফিসের কাজ। সবমিলিয়ে পরিশ্রম করতে হচ্ছেই। কিন্তু নিজের কাজ নিজে করে নেওয়ার মধ্যে একটা তৃপ্তিও আছে! এই বিষয়টিই উপভোগ করুন। পছন্দের খাবার রান্না করুন, বাগান থাকলে গাছের যত্ন নিন, ঘর ঝেড়েমুছে ঝকঝকে করে রাখুন। আপনার প্রতিদিনের ব্যায়ামটাও এসব কাজ করার মধ্যে দিয়েই হয়ে যাবে।

শখের কাজ: এই সুযোগে ভালোলাগার কাজগুলো করুন। ছবি আঁকতে ভালো লাগে, অথচ সময়ের অভাবে কিছুতেই রং পেনসিল নিয়ে বসা হয় না? বাড়িতে থাকার ফাঁকা সময়টুকু ইচ্ছেমতো ছবি আঁকুন। হারমোনিয়ামের ধুলো ঝেড়ে নিয়ে বসুন। মন ভালো থাকবে।

পুরোনো বন্ধুদের ফোন করুন: সামাজিক দূরত্ব মানে কিন্তু মনের দূরত্ব নয়। ফোনে বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখুন, ভিডিও কল করে আড্ডা জমান। দূরত্ব মুছে যাবে মুহূর্তেই।

ফেলে রাখা কাজগুলো সেরে ফেলুন: এমন অনেক কাজ হয়তো জমিয়ে রেখেছেন যা করবো-করছি বলে করা হচ্ছে না!

বহুদিন ধরে একটা বই পড়বেন ভেবে রেখেছেন অথচ পড়াই হয়নি? সিনেমা দেখবেন বলে ফেলে রেখেছেন? এই লকডাউনের সময়টায় সে সব পড়ে থাকা কাজ মিটিয়ে ফেলুন। তবে চোখকে বিশ্রামও দিতে হবে। একটানা সিনেমা দেখা বা বই পড়া চলবে না।

যত্ন নিন নিজের: পুরোটা সময় শুধু কাজের মধ্যেই কাটিয়ে দেবেন না যেন। এর মধ্যেই নিজের যত্নের জন্যও খানিকটা সময় রাখতে হবে। ত্বকের যত্ন নিন, নিয়মিত শ্যাম্পু-কন্ডিশনিং করে চুল ঝলমলে রাখুন। যোগব্যায়াম বা মেডিটেশন করলেও ভালো থাকবেন।



আমার বার্তা/০৬ এপ্রিল ২০২০/জহির

 


আরো পড়ুন