শিরোনাম :

  • এসএসসির ফল প্রকাশ আজ ‘ঐতিহাসিক’ যাত্রায় মহাকাশের পথে স্পেসএক্স-নাসার রকেট করোনার ‘নতুন কেন্দ্র’ লাতিন আমেরিকায় মৃত্যু ৫০ হাজার ছাড়াল আক্রান্ত সন্দেহে মাকে বাড়িতে ঢুকতে দিল না ছেলে
বাড়িতে অফিসের কাজ? চাপ সামলাবেন যেভাবে
আমার বার্তা ডেস্ক :
২১ এপ্রিল, ২০২০ ১১:২২:৩৪
প্রিন্টঅ-অ+


করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। চলমান এই অচলাবস্থা কবে শেষ হবে, সে সম্পর্কে কেউ নিশ্চিত নন। অন্যদিকে অফিসের কাজ তো ফেলে রাখা যায় না। যার যার সুরক্ষা নিশ্চিত করতে তাই এইসময় বেশিরভাগ কর্মীকেই বাড়ি থেকে কাজ করতে হচ্ছে।

বাড়ি থেকে কাজ করার ইতিবাচক এবং নেতিবাচক উভয় দিকই রয়েছে। বাড়ি থেকে কাজ করার ক্ষেত্রে হয়তো আপনি সময়মতো খেতে, ঘুমোতে পারবেন এবং এতে নিত্য অফিস যাওয়ার ঝামেলা থাকে না। কিন্তু অবিরত বাড়ি থেকে কাজ করতে আপনি মানসিক চাপ অনুভব করতে পারেন। জেনে নিন তা থেকে মুক্তির উপায়-

নিজের কাজের একটি রুটিন তৈরি করুন এবং তা মেনে চলুন। এর ফলে আপনি সময়মতো কাজ করতে সক্ষম হবেন। আপনি যেন বাড়ির সমস্ত কাজ শেষ করে কোনো ঝামেলা ছাড়াই অফিসের কাজ শুরু করতে পারেন। তাই, আপনি বাড়ি থেকে কাজ করার সময় একটি রুটিন সেট করুন এবং এটিই অনুসরণ করতে থাকুন।

বাড়ি থেকে কাজ করার সময় আপনি নিঃসঙ্গ এবং বিচ্ছিন্ন বোধ করতে পারেন। এর থেকে মুক্তি পেতে, আপনি যখনই একাকী এবং বিরক্ত বোধ করবেন তখনই সহকর্মী এবং বন্ধুদের সাথে যোগাযোগ করতে পারেন। তাদের ফোন বা মেসেজ করতে পারেন। আপনার সমসাময়িক ব্যক্তিদের সঙ্গে সংযোগ স্থাপন করা সত্যই গুরুত্বপূর্ণ, যাদের সাথে আপনি আপনার চাপের সময়ে কিছু নির্দিষ্ট জিনিস বিষয় শেয়ার করতে পারেন এবং তাদের কাছ থেকে সমাধানও চাইতে পারেন।

এই সময়ে সুস্থ থাকতে নিজেকে মোটিভেট করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই আপনি আপনার দৈনন্দিন কাজগুলো শেষ করার পরে, এই কৃতিত্বের জন্য নিজেকে পুরষ্কৃত করুন। নিজেই নিজেকে বাহবা দিন। এগুলো আপনাকে কাজ করার ক্ষেত্রে আরও মনোযোগী করে তুলবে।

বাড়িতে থাকার অর্থ এই নয় যে আপনি কারো কোনো সাহায্য ছাড়াই বাড়ির সব কাজ করবেন। আপনি যদি পরিবারের সমস্ত কাজ কাঁধে তুলে নেন তবে আপনার চাপ আরও বাড়তে পারে। তাই আপনি আপনার পরিবারের লোক বা বন্ধুদের কাছ থেকে সহায়তা চাইতে পারেন।

মাল্টিটাস্কিং ভালো, তবে অতিরিক্ত মাল্টিটাস্কিং আপনাকে আপনার অফিসের কাজে মনোনিবেশ করতে দেবে না। তাই আপনার অগ্রাধিকার অনুযায়ী যেগুলো করা উচিত সেগুলোতালিকাভুক্ত করুন এবং যেগুলো গুরুত্বপূর্ণ নয় সেই বিষয়গুলো বাদ দিন।

নিজেকে চাপ থেকে মুক্ত করতে আপনি এখন বাইরে বেরোতে পারবেন না, তাই আপনার কাজের মাঝে বিরতি নেওয়ার সময় আপনি কোনো বই পড়তে পারেন, স্বাস্থ্যকর খাবার রান্না করতে পারেন, ১০ মিনিট হাঁটা বা গান শুনে আপনার মানসিক চাপ উপশম করতে পারেন।

নিয়মিত কিছু সময় মেডিটেশন বা ধ্যান করলে চাপ থেকে মুক্তি পেতে পারেন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, অনেকেই এর থেকে উপকার পেয়েছেন। মানসিক অনুশীলনের পাশাপাশি নিয়মিত কিছু সময় শরীরচর্চা করলে এর থেকেও আপনি চাপমুক্ত হতে পারেন এবং সুস্থ থাকতে পারেন।



আমার বার্তা/২১ এপ্রিল ২০২০/জহির


আরো পড়ুন