শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
বাড়িতে থেকে ক্লান্ত? সতেজ থাকতে যা খাবেন
আমার বার্তা ডেস্ক :
০৯ মে, ২০২০ ১১:৩৩:৩৩
প্রিন্টঅ-অ+


সারাক্ষণ বাড়িতে থেকে একঘেয়েমি চেপে বসেছে নিশ্চয়ই? সেইসঙ্গে আছে বাড়িতে বসে অফিসের কাজ আর ঘরের কাজ একইসঙ্গে সামলানো। ক্লান্তি তো আসবেই! এই ক্লান্তি শুধু বিশ্রামে দূর হবে না, ভেতর থেকে শক্তিও জোগাতে হবে। যা আপনি পাবেন কেবল সঠিক খাওয়াদাওয়া আর সুশৃঙ্খল জীবনযাপন থেকে। জেনে নিন কী কোন খাবারগুলো আপনার ক্লান্তি দূর করে শক্তি জোগাবে-

বাড়িতে আছেন বলে যা খুশি খেতে থাকবেন, এটা যেন না হয়। প্রতিদিনের ডায়েটে ভালো মানের প্রোটিন রাখুন। মাসল, ত্বক, শরীরের জয়েন্ট, মস্তিষ্ক, সবই ঠিকঠাক কাজ করবে প্রোটিন খেলে।

খুব বেশি মিষ্টি খাওয়ার অভ্যাস হয়ে গেলে তা ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। অতিরিক্ত মিষ্টি আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে দেয়, মস্তিষ্কে একটি বিশেষ রাসায়নিক ক্ষরণে বাধা সৃষ্টি করে যা থেকে ক্লান্তিবোধ তৈরি হয়।

বিশেষ বিশেষ মিনারেলসের অভাবে অনেক সময়ই গভীর ক্লান্তিবোধ তৈরি হয়। দৈনন্দিন খাবারে ম্যাগনেশিয়ামের ঘাটতি থাকলে এনার্জির অভাবে ভুগতে পারেন আপনি।

সবুজ শাক-সবজি, কলা, বাদাম, ছোলার মতো খাবার প্রতিদিন ঘুরিয়েফিরিয়ে খান। তাতে অনেকটা এনার্জি ফিরে পাবেন। একইভাবে খাবারে আয়রন থাকাও খুব দরকার। তাতে অ্যানিমিয়াজনিত ক্লান্তি কাটবে।

ক্লান্তি কাটাতে বেশি বেশি করে চা-কফি খাওয়া ধরবেন না। ক্যাফিন যেমন শরীরে চটজলদি এনার্জির জোগান দেয়, তেমনি তা থেকে শরীরে ডিহাইড্রেশন দেখা দেয়, যার ফলে ক্লান্তি আরও বেড়ে যায়।

আমাদের নিমেষে চনমনে করে তুলতে পারে ভিটামিন সি। লেবু, আমলকি, মাল্টা বেশি করে খান। পেয়ারাতেও প্রচুর ভিটামিন সি রয়েছে। প্রতিদিন ভিটামিন সি খেলে অনেকটাই উদ্দীপ্ত থাকতে পারবেন।



আমার বার্তা/০৯ মে ২০২০/জহির


আরো পড়ুন