শিরোনাম :

  • ‘রেড জোন’ ওয়ারীতে লকডাউন শুরু যেসব অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ পিআরএলে থাকা যুগ্মসচিবের করোনায় মৃত্যু ইইউ রেমডেসিভির ব্যবহারের ছাড়পত্র দিল
করোনাভাইরাস সংক্রমণ রোধে দিনে অন্তত ছয়বার ভালো করে হাত ধোওয়ার অভ্যাস করতে হবে
আমার বার্তা ডেস্ক :
০৩ জুন, ২০২০ ১১:৪৬:৩৭
প্রিন্টঅ-অ+
ছবি: প্রতিকী

ব্রিটেনের একটি গবেষণায় বলা হয়েছে, দিনে অন্তত ছয় থেকে ১০ বার ভালো করে হাত ধুলে করোনাভাইরাসের মতো জীবাণুর সংক্রমণ কমানো সম্ভব বলে।বিজ্ঞানীরা বলছেন, বর্তমান ভাইরাসসহ এই ধরনের সব করোনাভাইরাস সাবান ও পানি দিয়ে হাত ধুলে মরে যায়।


বর্তমান মহামারির জন্য দায়ী যে মারাত্মক কোভিড নাইনটিন জীবাণু, গঠনগত দিক দিয়ে খুবই একরকম জীবাণুর ওপর ২০০৬ থেকে ২০০৯ পর্যন্ত চালানো গবেষণা থেকে এই তথ্য জানা গেছে।গবেষণা প্রতিবেদনের লেখক লন্ডনের ইউনিভার্সিটি কলেজের ড. সারা বিল বলেন, আপনার কোনো উপসর্গ থাক বা না থাক, হাত সবসময় স্বাস্থ্যসম্মতভাবে পরিষ্কার রাখার অভ্যাস করা উচিত।ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগের একজন কর্মকর্তা বলেন, নিয়মিত অন্তত ২০ সেকেন্ড ধরে হাত ধোয়া করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি কমানোর অন্যতম সবচেয়ে ভালো উপায়, বিশেষ করে নাক ঝাড়া, এবং হাঁচি ও কাশি দেবার পর। খাওয়া এবং রান্না করার আগেও হাত ভালো করে ধোয়া জরুরি।ভালো করে হাত ধুলে সেটা আপনাকে সুরক্ষা দেবে এবং আশপাশের মানুষের আপনার থেকে সংক্রমিত হবার ঝুঁকিও কমবে।


আমার বার্তা/০৩জুন,২০২০/এসএফসি


 


 


 

আরো পড়ুন