শিরোনাম :

  • নূরের সংগঠনের ৩ নেতা জড়িত রোহিঙ্গা প্রত্যাবাসন বিরোধীরা অরাজকতার জন্য দায়ী : পররাষ্ট্রমন্ত্রী তাইওয়ানকে চীনের আক্রমণ থেকে রক্ষার প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্রের ‘তিস্তায় মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে
মদ পানে অন্তঃসত্ত্বা নারীদের সর্তক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা
১৭ জুন, ২০২১ ২০:০৬:২৪
প্রিন্টঅ-অ+


মদ বা এলকোহল পান করলে অন্তঃসত্ত্বা নারীর গর্ভস্থ শিশুর ভ্রুণে ‘ডিসঅর্ডার’ বা অঙ্গপ্রত্যঙ্গের জটিলতা দেখা দেয়ার আশঙ্কা থাকে। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা শিশু জন্মদান উপযোগী নারীদের জন্য মদ পানে সর্তকতা করে  তাদের জন্য মদ বা এলকোহল পান নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে।

 এ বিষয়ে ক্ষতিকর দিকটি তুলে ধরে দেশগুলোর প্রতি সচেতনা বৃদ্ধির আহ্বান জানিয়েছে গ্লোবাল এলকোহল একশন প্লান। সতর্ক করা হয়েছে শিশু, অন্তঃসত্ত্বা এবং শিশু জন্মদানের উপযোগী বয়সী নারীদের এলকোহল পান না করতে। তবে এমন প্রস্তাবকে পুরুষতান্ত্রিক বলে মন্তব্য করেছে এ জাতীয় পানীয় সংক্রান্ত শিল্প। খবর:  ডেইলি মেইল অনলাইন।

 প্রস্তাবনায় বলা হয়েছে এলকোহল পান করলে বিভিন্ন রোগ বৃদ্ধির ঝুঁকি থাকে। এ ছাড়া মানসিক স্বাস্থ্যের ক্ষতি হয়। সহিংসতা বৃদ্ধি পায়। কর্মক্ষমতা লোপ পায় এবং সম্পর্ক নষ্ট হয়। তবে সবচেয়ে ভয়ের বিষয় হলো এলকোহল পান করলে নারীর গর্ভস্থ শিশুর অঙ্গহানি হওয়ার আশঙ্কা থাকে। এতে মায়ের গর্ভে থাকা অবস্থায় শিশুর বৃদ্ধি কম হয়, বিকৃত মৌখিক আকৃতির হয়, শিক্ষা গ্রহণ এবং আচরণগত সমস্যা দেখা দেয়।

আন্তর্জাতিক ‘ওয়ার্ল্ড নো এলকোহল ডে/উইক’ বা এলকোহলমুক্ত দিন বা সপ্তাহ পালনের মাধ্যমে এসব ক্ষতিকর বিষয় ফুটিয়ে তোলা যায়। এতে আরো বলা হয়, শিশুদের মদ পান থেকে বিরত রাখার জন্য পদক্ষেপ নেয়া উচিত। অন্তঃসত্ত্বা বা সন্তান জন্মদানে সক্ষম এমন বয়সী নারীদেরকেও মদপান থেকে বিরত রাখা উচিত।বৃটেনের প্রধান মেডিকেল অফিসাররা বলছেন, যেসব নারী অন্তঃসত্ত্বা বা সন্তান ধারণ করতে যাচ্ছেন, তাদের জন্য সবচেয়ে নিরাপদ উপায় হলো মদ পান একেবারে ছেড়ে দেয়া।

তবে বৃটেনে এলকোহল ব্যবসায়ী পরিষদ পোর্টম্যান গ্রুপের ম্যাট ল্যাম্বার্ট বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে প্রস্তাব দিয়েছে তা চরমভাবে উদ্বেগজনক। তিনি বলেছেন, এর সঙ্গে বিজ্ঞানের কোনো সম্পর্ক নেই। ওদিকে বৃটেনের জাতীয় স্বাস্থ্যসেবা বিষয়ক এনএইচএসের ওয়েবসাইটে বলা হয়েছে, অন্তঃসত্ত্বাদের জন্য এলকোহল পান করা কতটা নিরাপদ সে বিষয়ে এখনও নিশ্চিত করে বলা যায় না। তবে এতে সতর্কতা দেয়া হয়েছে। তাতে বলা হয়েছে, অন্তঃসত্ত্বা অবস্থায় মদ পান করলে শিশুর দীর্ঘমেয়াদি ক্ষতি হতে পারে।

আমার বার্তা/এসএ



 


আরো পড়ুন