শিরোনাম :

  • প্রথম ওভারেই নাসুমের আঘাত করোনায় একদিনে পুরুষের চেয়ে নারীর মৃত্যু দ্বিগুণ নাঈম-মুশফিকের অর্ধশতকে ১৭১ রানের চ্যালেঞ্জিং স্কোর‘তিস্তায় মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে
দুই ডোজ ভ্যাকসিন গ্রহণে কমেছে করোনায় আক্রান্ত
১৭ জুন, ২০২১ ২১:৩০:০৬
প্রিন্টঅ-অ+


দুই ডোজ ভ্যাকসিন গ্রহণের পর কমেছে করোনায় আক্রান্ত। যার শতকরা হার মাত্র ০.০৭ শতাংশ।  বৃটেনের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকসের এক জরিপে দেখানো হয়েছে এমন তথ্য।

বৃটেনের অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিসটিকস বা ওএনএসের চালানো এক জরিপে দেখা যায়, দুই ডোজ ভ্যাকসিন নেওয়ার পর মাত্র ০.০৭ শতাংশ করোনায় আক্রান্ত হয়েছে। গত বছরের ১লা ডিসেম্বর থেকে এ বছরের ৩১শে মে পর্যন্ত এই জরিপ চলে। এতে ভ্যাকসিনের দুই ডোজ নিয়েছেন এমন ২ লাখ ১০ হাজার ৯১৮ জনের তথ্য সংগ্রহ করা হয়। তাদের মধ্যে মাত্র ১৫৪ জন কোভিড আক্রান্ত হয়েছেন। যার শতকরা হার মাত্র ০.০৭ শতাংশ।

ইয়াহু নিউজের খবরে জানানো হয়েছে, এই গবেষণাটি করা হয়েছে অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের ভ্যাকসিন গ্রহনকারীদের মধ্যে। বৃটেনে মূলত এই দুটি ভ্যাকসিনই বেশিরভাগ মানুষকে দেয়া হয়েছে।

এই গবেষণাটি এমন একটি সময়ে করা হয়েছে যখন বৃটেন মূলত করোনাভাইরাসের আলফা ভ্যারিয়েন্ট মোকাবেলা করছিল। বর্তমানে যদিও ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণ অন্য সব ভ্যারিয়েন্টকে ছাড়িয়ে গেছে।

তারপরেও পাবলিক হেলথ ইংল্যান্ড সোমবার জানায় যে, নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও বেশ কার্যকরি ভ্যাকসিনগুলো। তথ্য বিশ্লেষণ করে জানা গেছে, ভ্যাকসিনের এক ডোজ গ্রহণের পর ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ২৬ থেকে ৪০ শতাংশ সুরক্ষা পাওয়া যায়।

আমার বার্তা/এসএ



 


আরো পড়ুন