শিরোনাম :

  • নয়াপল্টনে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ জবানবন্দিতে বুলুসহ ১৫ বিএনপি নেতার নাম পেয়েছে পুলিশ সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে উত্তাল সুদান, সংঘর্ষে নিহত ৭দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষ, নিহত ২
করোনার ডেল্টা প্রজাতির সামনে ক্ষমতা হারাচ্ছে টিকা
২২ জুন, ২০২১ ১২:৩৯:৪৬
প্রিন্টঅ-অ+


ঢাকা: করোনার ডেল্টা প্রজাতি নিয়ে আতঙ্ক আরও বাড়ছে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, ভাইরাসের ডেল্টা প্রজাতির সামনে ক্রমে শক্তি হারাচ্ছে টিকা।

এর ফলে সংক্রমণের আশঙ্কা বাড়লেও টিকাকরণ চালিয়ে যেতে হবে। কারণ করোনা আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থতা বা মৃত্যুর পথ বন্ধ করতে একমাত্র সহায় টিকা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা বলেছেন, ভবিষ্যতে ভাইরাসের একের পর এক প্রজাতি পরিবর্তিত হয়ে মানব শরীরে সংক্রমণ ঘটালেও ক্রমে টিকার শক্তি কমে আসতে পারে। ফলে যত করোনার প্রজাতির বিবর্তন ঘটবে, ততই টিকার শক্তি হ্রাস হওয়ার একটা আশঙ্কা রয়ে যাচ্ছে।

করোনার ডেল্টা প্লাস প্রজাতির সৃষ্টি হয়েছিল এই ভাইরাসের ডেল্টা বা বি.১.৬১৭.২ প্রজাতির রূপ পরিবর্তনের ফলে। এই প্রজাতিটি প্রথম ভারতে চিহ্নিত করা হয়। করোনার দ্বিতীয় ঢেউয়ের ক্ষেত্রে এটি একটি মুখ্য ভূমিকা পালন করেছিল। ধীরে ধীরে ভারত থেকে একটি রূপ ছড়িয়ে পড়েছিল ব্রিটেনেও।


আরো পড়ুন