শিরোনাম :

  • প্রথম ওভারেই নাসুমের আঘাত করোনায় একদিনে পুরুষের চেয়ে নারীর মৃত্যু দ্বিগুণ নাঈম-মুশফিকের অর্ধশতকে ১৭১ রানের চ্যালেঞ্জিং স্কোর‘তিস্তায় মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে
অদ্ভূত এমন রোগও হতে পারে নারীদের!
০৩ জুলাই, ২০২১ ১৪:১৩:০১
প্রিন্টঅ-অ+


চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে সম্ভবত এটিই প্রথম। একজন নারীর শরীরে দুটি জরায়ু। শুধু তা-ই নয়, রয়েছে দুটি বিশেষ অঙ্গ। এই কারণে তিনি একইসময়ে পিরিয়ড এবং গর্ভ ধারণ করতে পারেন, যা খুব বিরল।

আমেরিকার পেনসিলভেনিয়ার বাসিন্দা ২০ বছর বয়সী পেগি ডি অ্যাঞ্জেলোর জরায়ুর বিশেষ সমস্যা আছে। তিনি দুটি প্রজনন প্রণালি নিয়েই জন্মগ্রহণ করেন।

যেহেতু তার দুটি জরায়ু ও দুটি বিশেষ অঙ্গ, তাই পেগির একমাসে দুইবার পিরিয়ড হয়। যার অর্থ হল, যদি তিনি দুটি জরায়ুর মধ্যে একটি থেকে গর্ভবতী হন, তাহলে অন্যান্য লক্ষণ না হওয়া পর্যন্ত, এটি সম্পর্কে জানতে পারবেন না। এমনকি দুটি থেকেই একইসময়ে গর্ভবতীও হতে পারেন তিনি।

জানা গেছে, সাধারণ নারীর বিপরীতে অর্থাৎ পেগির শরীরে দুটি মাসিক চক্র সম্পন্ন হয়, যা উভয়ই জরায়ুর কারণে বিভিন্ন সময়ে ঘটে। এর অর্থ হল, তিনি একটি গর্ভাবস্থার মাধ্যমে গর্ভধারণ করতে পারবেন এবং দ্বিতীয় গর্ভাবস্থায় পিরিয়ড অব্যাহত থাকতে পারে।

পেগি এই অদ্ভুত শারীরিক সমস্যা সম্পর্কে জানতে পেরেছিলেন ১৮ বছর বয়সে। তার অনিয়মিত পিরিয়ডের সমস্যার কারণে প্রথমবার স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যান। পেগিকে প্রতি দুই সপ্তাহে একবার পিরিয়ডের মধ্যে যেতে হয়।

পেগি যখন স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যান, তখন চিকিৎসকরা বিষয়টি বুঝতে পারেন। দেরি না করে পেগির মাকে তারা বিষয়টি খুলে বলেন।

পেগি এই সমস্যা নিয়ে জানান, “পিরিয়ডের অনিয়ম নিয়ে চিন্তিত ছিলাম। এটি আসলে দুটি পৃথক জরায়ুর কারণে হয়। দুটি গর্ভাশয়ের কারণে একটি গর্ভাশয়ে পিরিয়ড বন্ধ হলে, অন্যটি শুরু হয়।

 সূত্র:ওয়েলস অনলাইন

আমার বার্তা/ এইচ এইচ এন


আরো পড়ুন