শিরোনাম :

  • প্রথম ওভারেই নাসুমের আঘাত করোনায় একদিনে পুরুষের চেয়ে নারীর মৃত্যু দ্বিগুণ নাঈম-মুশফিকের অর্ধশতকে ১৭১ রানের চ্যালেঞ্জিং স্কোর‘তিস্তায় মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে
বিশ্বে করোনায় মৃত্যু ৪৩ লাখ ৩৪ হাজার
১৩ আগস্ট, ২০২১ ১৭:২৯:৩২
প্রিন্টঅ-অ+


মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর  মিছিলে গত ২৪ ঘণ্টায় শামিল হয়েছে আরও ১০ হাজার। যার মধ্যে সর্বোচ্চ ১,৫৮৮ জনের মৃত্যু হয়েছে ইন্দোনেশিয়ায়। এ সময়ে বিশ্বে শনাক্ত হয়েছে আরও ৬ লাখ ১৯ হাজার।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর সিস্টেম সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (সিএসএসই) তথ্য অনুযায়ী, শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ কোটি ৫৩ লাখ ৭২ হাজার ৯৬৩ জনে। তাদের মধ্যে মৃত্যু হয়েছে ৪৩ লাখ ৩৪ হাজার ১৭৮ জনের।

আর করোনায় আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যানবিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত করোনা রোগীর মোট সংখ্যা ২০ কোটি ২৯ লাখ ৮১ হাজার ৫০৭ এবং মৃত্যু ছাড়িয়েছে ৪৩ লাখ। এ পর্যন্ত ভাইরাসটির কবল থেকে ১৮ কোটি ২৩ লাখ ৪৩ হাজার ৫৩২ জন সুস্থ হলেও সক্রিয় রোগীর সংখ্যা এখনও ১ কোটি ৬৩ লাখ ৩৮ হাজার ৩০৮ জন।



বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৬৮ হাজার ৯৫০ জন এবং মৃত্যু হয়েছে ৩২০ জনের। যা নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা এখন ৩ কোটি ৬৫ লাখ ১৮ হাজার ৯৪৮ জন। যার মধ্যে মৃত্যু হয়েছে ৬ লাখ ৩২ হাজার ৯৮৭ জনের। চিকিৎসাধীন ৬০ লাখ ৩৪ হাজার ১৫৮ জন।



এর পরের স্থানেই থাকা এশিয়ার জনবহুল দেশ ভারতে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের সংখ্যা কমলেও তা আবারও বাড়ছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় প্রাণহানি ঘটেছে ৪৯১ জনের। এ সময়ে শনাক্ত হয়েছে আরও ৩৯ হাজার ৭০ জন। যা নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ কোটি ১৯ লাখ ৩৩ হাজার ৫৫৩ জনে। আর মৃত্যু হয়েছে ৪ লাখ ২৭ হাজার ৮৯২ জনের। ৩ কোটি ১০ লাখ ৯২ হাজার ৯৭ জন সুস্থ হলেও এখনও চিকিৎসাধীন ৪ লাখ ১৩ হাজার ৫৬৪ জন।



তালিকার তৃতীয়স্থানে থাকা ল্যাটিন আমেরিকার ফুটবলপ্রিয় দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১,২৭৫ জনের এবং শনাক্ত হয়েছে ৪৩ হাজার ৩৩ জন। যা নিয়ে দেশটিতে এখন মোট মৃতের সংখ্যা ৫ লাখ ৬৩ হাজার ৮২ আর মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ১ লাখ ৫১ হাজার ৭৭৯। চিকিৎসাধীন ৬ লাখ ৯৪ হাজার ৬৬ জন।



তালিকায় এরপরেই থাকা রাশিয়া, ফ্রান্স, তুরস্ক, যুক্তরাজ্য, আর্জেন্টিনা, ইতালি ও ইন্দোনেশিয়াতে সংক্রমণ সংখ্যা ৪০ থেকে ৬৫ লাখের মধ্যে থাকলেও তুরস্ক বাদে অপর দেশগুলোতে মৃত্যু লাখ ছাড়িয়েছে। সংক্রমণে ১৫ নম্বরে থাকা মেক্সিকোতে মৃত্যু ছাড়িয়েছে ২ লাখ ৪৩ হাজার ৭শ। আর ১৩ লাখ ৪৩ হাজার ৩৯৬ সংক্রমণ নিয়ে ২৬ নম্বরে উঠে আসা বাংলাদেশে মৃত্যু ছাড়িয়েছে ২২ হাজার ৪শ।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

আমার বার্তা/খালেকুজ্জামান


আরো পড়ুন