শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
মাইক পম্পেও ইরাকে আকস্মিক সফরে
আন্তর্জাতিক ডেস্ক :
০৮ মে, ২০১৯ ০৯:৪৭:৫৬
প্রিন্টঅ-অ+


ইরানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই ইরাকে আকস্মিক সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সম্প্রতি বার্লিনে সফরের কথা ছিল পম্পেওর। কিন্তু সেই সফর বাতিল করে তিনি ইরাকি নেতাদের সঙ্গে সাক্ষাত করেছেন। ইরাকের রাজধানী বাগদাদে দেশটির নেতাদের সঙ্গে চার ঘণ্টা বৈঠক করেন তিনি।

ওই এলাকায় মার্কিন বোমারু বিমান মোতায়েনের কয়েক দিনের মাথায় তিনি ইরাকে সফরে গেলেন। ইরানের তরফ থেকে মার্কিন বাহিনী এবং এর মিত্রদের ওপর চলমান হুমকির জবাবেই ওই জঙ্গিবিমান মোতায়েন করা হয়েছে বলে কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

ইরাকে বেশ কিছু বি-৫২ মডেলের বোমারু বিমান মোতায়েন করা হয়েছে বলে নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্র। তবে ইরানের তরফ থেকে কি ধরনের হুমকি এসেছে সে বিষয়ে পরিস্কার কোন তথ্য দেয়নি ওয়াশিংটন। অপরদিকে, এমন অভিযোগকে অর্থহীন বলে উড়িয়ে দিয়েছে ইরান।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর ইরাক সফর সম্পর্কেও খুব বেশি তথ্য দেয়নি যুক্তরাষ্ট্র। তবে তিনি সেখানে ইরাকি প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদির সঙ্গে সাক্ষাত করেছেন বলে জানা গেছে।



আমার বার্তা/০৮ মে ২০১৯/জহির


আরো পড়ুন