শিরোনাম :

  • খাদ্যসংকটে বানভাসি মানুষ বিচারকদের নিরাপত্তায় কী ব্যবস্থা : হাইকোর্ট সিভিল সার্ভিসের সামর্থ্য বহুগুণে বৃদ্ধি করেছি : প্রধানমন্ত্রী ট্রেভর বেইলিসকে দলে ভেড়াল কেকেআর পাটুয়াটুলীতে ধসে পড়া ভবন থেকে বাবা-ছেলের মরদেহ উদ্ধার
মোদি ও মন্ত্রীদের সফর করেই খরচ ৩৯৩ কোটি টাকা
আন্তর্জাতিক ডেস্ক :
১৩ মে, ২০১৯ ১২:০৫:০৫
প্রিন্টঅ-অ+


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বিরোধীদলের সমালোচনার একটি ইস্যু বিদেশ সফর। গত পাঁচ বছরের শাসনামলে তিনি ঘনঘন বিদেশ সফর করেছেন। প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে খরচ হয়েছে রাষ্ট্রীয় কোষাগারের কোটি কোটি টাকা। তবে এ পাঁচ বছরে বিদেশ সফর কত টাকা খরচ করেছেন তিনি?

ভারতীয় সাময়িকী বিজনেস টুডে এক প্রতিবেদনে বলছে, গত পাঁচ বছরে প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভার সদস্যদের দেশ-বিদেশ সফরে খরচ হয়েছে ৩৯৩ কোটি টাকা। ভারতে তথ্য অধিকার (আরটিআই) আইনে এক আবেদনের ভিত্তিতে এ তথ্য জানা গেছে।

গত ২০১৪ সালে মে মাস থেকে প্রধানমন্ত্রী মোদি ও তার মন্ত্রিসভার অন্যান্য সদস্যদের দেশ এবং বিদেশ সফরের ব্যয় জানতে প্রধানমন্ত্রীর দফতরে আরটিআই ফাইল করেছিলেন মুম্বাইয়ের বাসিন্দা অনিল গলগালি। সরকারের পক্ষ থেকে সম্প্রতি সেই জবাব এসেছে।

প্রধানমন্ত্রীর দফতর থেকে দেয়া তথ্য অনুযায়ী, প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীদের বিদেশ সফরে খরচ হয়েছে ২৬৩ কোটি টাকা। অন্যদিকে, তাদের দেশের অভ্যন্তরীণ সফরে ব্যয় হয়েছে ৪৮ কোটি টাকা। প্রতিমন্ত্রীদের ক্ষেত্রে দেশ ও বিদেশ সফরে সে খরচ যথাক্রমে ৫৩ কোটি ও ২৯ কোটি।

অনিলের আরটিআইয়ের জবাবে ক্যাবিনেট অ্যাফেয়ার্সের পে অ্যান্ড অ্যাকাউন্ট অফিসের সিনিয়র আধিকারিক সতীশ গোয়েল জানিয়েছেন, ২০১৪-১৫ থেকে ২০১৮-১৯ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভার সদস্যদের দেশ-বিদেশ সফরে ব্যয় হয়েছে মোট ৩৯৩.৫৮ কোটি টাকা।

এর আগে ২০১৮ সালের ডিসেম্বরে রাজ্যসভায় মোদি সরকারের বিদেশ সফরে ব্যয়-সংক্রান্ত প্রশ্নের জবাবে কেন্দ্র জানিয়েছিল, মোদির সফরে চাটার্ড বিমান, তার রক্ষণাবেক্ষণ, হটলাইন সুবিধা দিতে ব্যয় হয়েছে ২ হাজার ২১ কোটি টাকা।



আমার বার্তা/১৩ মে ২০১৯/জহির


আরো পড়ুন