শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
সৌদিতে তেলের পাইপলাইনে ড্রোন হামলা
আন্তর্জাতিক ডেস্ক :
১৪ মে, ২০১৯ ১৭:৩৫:০৪
প্রিন্টঅ-অ+


আমিরাতে তেলবাহী ট্যাঙ্কার হামলার শিকার হওয়ার পর এবার সৌদি আরবের দুটি তেল উত্তোলন স্টেশনে ড্রোন হামলা হয়েছে। মঙ্গলবার দেশটির জ্বালানি, শিল্প এবং খনিজ সম্পদ বিষয়ক মন্ত্রী খালিদ বিন আল-ফালিহ এই হামলার কথা জানিয়েছেন।

জ্বালানি বিষয়ক মন্ত্রী খালিদ বিন আল-ফালিহ জানিয়েছেন, মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৬টা থেকে সাড়ে ৬টার মধ্যে এই হামলা করা হয়। হামলার পর একটি তেল স্টেশনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন তিনি।

দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন, গত দুই দিনের মধ্যে দুটি হামলার ঘটনা ঘটেছে। কিন্তু তারপরও সৌদির তেল উত্তোলন ও রফতানি প্রক্রিয়া অব্যাহত থাকবে। কোনো ধরেনর বিরতি কিংবা বিলম্ব করা হবে না বলেও জানিয়েছেন তারা।

হামলার শিকার ওই তেল স্টেশনগুলো পুর্ব-পশ্চিম অংশে তেল সরবরাগের অন্যতম তেলের পাইপলাইন। যেখান থেকে উত্তরাঞ্চলীয় প্রদেশের জানবু বন্দর দিয়ে পশ্চিম উপকূলীয় অঞ্চলে অপরিশোধিত তেল সরবরাহ করা হয়।

গত সোমবার পারস্য উপসাগরের আমিরাত উপকূলে সৌদি আরবের দুটি তেলবাহী জাহাজে হামলা ঘটনা ঘটে। ইরান বলছে, হামলা নেপথ্যে ছিল ‘ইসরায়েলি দুর্বৃত্তরা।’ আমিরাত উপকূলে যে ঘটনাটি ঘটেছে তা ‘ইসরায়েলি দুর্বৃত্তদের’ অনিষ্ট চিন্তার ফসল বলে দাবি করেছে দেশটি।

সোমবার সৌদি আরবে জ্বালানি মন্ত্রী জানান, তাদের দুটি তেলবাহী ট্যাঙ্কার পারস্য উপসাগরের আমিরাত উপকূলে হামলার শিকার হয়েছে। তার এই হামলার ঘটনাকে অপরিশোধিত তেল পরিবহনের নিরাপত্তা ব্যবস্থাকে অস্থিতিশীল করার চক্রান্ত হিসেবে অভিহিত করে।

আমিরাতের উপকূলের কাছে সৌদি আরবের দুটি তেলবাহী জাহাজে হামলার ঘটনা মধ্যপ্রাচ্যে সংঘাত বাড়িয়ে তুলবে বলে আশঙ্কা যুক্তরাজ্য ও ইরানের। হামলার পর দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের এ শঙ্কার কথা জানায়।



আমার বার্তা/১৪ মে ২০১৯/জহির


আরো পড়ুন