শিরোনাম :

  • বুড়িগঙ্গায় লঞ্চডুবির ঘটনায় ময়ূর-২ এর মালিক গ্রেফতার দেশের ১৯ অঞ্চলে ঝড়-বৃষ্টি হতে পারে আজ প্রাথমিকের ৪৯৩ জন করোনায় আক্রান্ত, মৃত্যু ১২ জনের আরও ১৫৯ বাংলাদেশি কাতার থেকে দেশে ফিরলেন
কঙ্গোতে নৌকাডুবি : নিহত ৪৫, নিখোঁজ ২০০
আন্তর্জাতিক ডেস্ক :
২৮ মে, ২০১৯ ১৮:০০:০৭
প্রিন্টঅ-অ+


কঙ্গোর পশ্চিমাঞ্চলে অবস্থিত মাই এনদম্বো হ্রদে নৌকাডুবির ঘটনায় অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরও ২০০ জন যাত্রী। নৌকাটিতে চার শতাধিক যাত্রী ছিল। প্রদেশের গভর্নর অ্যান্তোনিও মাসামবার বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় ইন্নোগো শহরের মেয়র সিমন এম্বো ওয়েম্বা সিএনএনকে বলেন, ওই নৌকার অধিকাংশ যাত্রীই ছিলেন শিক্ষক। তারা তাদের বেতন নেয়ার জন্য যাচ্ছিলেন। ঘূর্ণি বাতাস এবং শক্তিশালী স্রোতের কারণে নৌকাটি ডুবে যায়। এ ঘটনায় ১১ শিশুও নিহত হয়েছে।

নৌকাটি মাই-এনদম্বো প্রদেশের রাজধানী ইনোনগো শহর থেকে বলিয়ানগা শহর যাচ্ছিল। মাঝপথে সেটি দুর্ঘটনার কবলে পড়ে। মেয়র সিমন এম্বো ওয়েমবা জানিয়েছেন, উদ্ধার অভিযান চলছে। এখন পর্যন্ত ১৮৩ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। নৌকার নাবিককে গ্রেফতার করেছে পুলিশ। নৌকাডুবির ঘটনার তদন্ত শুরু হয়েছে।

কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, উদ্ধার অভিযান শেষ হতে আরও দুই থেকে তিন সপ্তাহ লাগতে পারে। কঙ্গো থেকে বিবিসির প্রতিনিধি জানিয়েছেন, অতিরিক্ত যাত্রী ও দুর্বল ব্যবস্থাপনার জন্য কঙ্গোতে নিয়মিতই নৌকাডুবির ঘটনা ঘটে।

গত মাসে দেশটির কিভু হ্রদে দুটি নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ১৬৭ জন নিহত হয়। ওই ঘটনার পর দেশটির সব নৌযানে ‘লাইফ জ্যাকেট’ পরা বাধ্যতামূলক করেন কঙ্গোর প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদি। কিন্তু শনিবার ডুবে যাওয়া ওই নৌকার যাত্রীরা লাইফ জ্যাকেট পরিহিত ছিলেন কিনা তা জানা যায়নি।



আমার বার্তা/২৮ মে ২০১৯/জহির


আরো পড়ুন