শিরোনাম :

  • আবুধাবি পৌঁছেছেন প্রধানমন্ত্রী ২০১৮ সালে ২ কোটি ৯০ লাখ শিশুর জন্ম সংঘাতময় এলাকায় : ইউনিসেফ হাতিরঝিলে ভেসে উঠলো মরদেহ পেছাল ব্রাজিল-বাংলাদেশ, অপরিবর্তিত আর্জেন্টিনা কলাবাগান ক্রীড়াচক্রের সভাপতির বিরুদ্ধে দুই মামলা
কানাডায় শুরু হচ্ছে উইমেন ডেলিভার কনফারেন্স
আন্তর্জাতিক ডেস্ক :
২৯ মে, ২০১৯ ১৩:২৮:২৩
প্রিন্টঅ-অ+


নারী ও তরুণীদের সমতা এবং অধিকার বিষয়ক বিশ্বের অন্যতম বৃহৎ সম্মেলন ‘উইমেন ডেলিভার কনফারেন্স-২০১৯’ শুরু হচ্ছে কানাডায়। দেশটির ভ্যানকুভার শহরে আয়োজিত বৈশ্বিক এই সম্মেলন আগামী ৩ জুন শুরু হয়ে শেষ হবে ৬ জুন।

চার দিনব্যাপি এই সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও সমাজের ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখা অ্যাক্টিভিস্ট ও নারী অধিকার কর্মীরা অংশ নেবেন। বাংলাদেশ থেকেও বেশ কয়েকজন সাংবাদিক ও অধিকার কর্মী এবং সরকারি কর্মকর্তা এই সম্মেলনে অংশ নেয়ার কথা রয়েছে।উইমেন ডেলিভারের প্রধান নির্বাহী কর্মকর্তা কাতিজা ইভারসেন বলেছেন, ‘ক্ষমতা, অগ্রগতি এবং পরিবর্তনের ব্যানারে কীভাবে নারী ও তরুণীদের উন্নয়নের গতিকে ত্বরান্বিত করা যায়; এবারের সম্মেলনে সেটিই হবে আলোচনার কেন্দ্রবিন্দু।’

ভ্যানকুভারে এই সম্মেলনে আলোচনা করবেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, তার স্ত্রী সোফিয়া ও ইথিওপিয়ার প্রেসিডেন্ট সাহলেওর্ক জিওদে, পাকিস্তানের আলোচিত শিক্ষা অধিকার কর্মী মালালা ইউসুফ জাইয়ের বাবা ও মালালা ফাউন্ডেশনের সহ-প্রতিষ্ঠাতা জিয়াউদ্দিন ইউসুফ জাই-সহ বিশ্বের বিভিন্ন দেশের উদ্যোক্তারা।

বাংলাদেশের গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও শান্তিতে নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনুস এই সম্মেলনে অংশ নেবেন বলে উইমেন ডেলিভারের ওয়েবসাইটে জানানো হয়েছে। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের ছয় হাজারের বেশি আইনজীবী, শিক্ষাবিদ, সমাজের প্রভাবশালী বক্তা, নেতা, মানবাধিকার কর্মী ও সাংবাদিকরা সম্মেলনে অংশ নেবেন।

উইমেন ডেলিভারের প্রধান নির্বাহী কর্মকর্তা কাতিজা ইভারসেন বলেন, বিশ্বের সর্ববৃহৎ এই সম্মেলনে প্রতিনিধিরা আসবেন মূলত লিঙ্গ সমতা প্রতিষ্ঠায় তিন স্তরের বাধাকে অতিক্রমের উপায় পরিকল্পনা নিয়ে আলোচনার করার জন্য। ব্যক্তিগত, কাঠামোগত এবং সামষ্টিক উপায়ে লিঙ্গ সমতা প্রতিষ্ঠা ও নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের প্রক্রিয়া ও পরিকল্পনা নিয়ে আলোচনা করবেন তারা।



আমার বার্তা/২৯ মে ২০১৯/রিফাত


আরো পড়ুন