শিরোনাম :

  • রাজধানীর উত্তরখানে আগুনে একই পরিবারের ৮ জন দগ্ধ ভারতে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় তিতলিবাবরসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেকসহ ১৯ জনের যাবজ্জীবনরায়কে ঘিরে ঢাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় আজ
ভারতের ৪ শহরে তাপমাত্রার রেকর্ড
আন্তর্জাতিক ডেস্ক :
১২ জুন, ২০১৯ ১৩:৫০:০৩
প্রিন্টঅ-অ+


তীব্র গরমে বিপর্যস্ত ভারতের বিভিন্ন স্থানের মানুষ। তাপমাত্রা ভয়াবহ আকার ধারণ করেছে। উত্তর ভারতের চার শহরের তাপমাত্রা রেকর্ড ছুঁয়েছে।

নয়াদিল্লি, রাজস্থানের চুরু, উত্তরপ্রদেশের বান্দা ও এলাহাবাদে আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। এসব শহরে তাপমাত্রা ৪৮ ডিগ্রি বা তারও বেশি।

চুরুর তাপমাত্রা গত সপ্তাহেই ৫০ ডিগ্রি ছাড়িয়েছে। বছরের এই সময়ে সেখানকার স্বাভাবিক তাপমাত্রা যা থাকার কথা তারচেয়েও ৮ ডিগ্রি বেশি রয়েছে।

সোমবার বান্দারের তাপমাত্রা ছিল ৪৯ দশমিক ২ ডিগ্রি এবং এলাহাবাদে ৪৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। অপরদিকে নয়াদিল্লির তাপমাত্রা ছিল ৪৮ ডিগ্রী সেলসিয়াস। জুনের হিসেবে এটা সর্বোচ্চ তাপমাত্রা।

২০০৪ সাল থেকে ১৫টি উষ্ণতম বছরের মধ্যে ১১ টিই রয়েছে ভারতে। ১৯০১ সালের পর গত বছরই ছিল ৬ষ্ঠ তম উষ্ণ বছর।

বিজ্ঞানীরা বলছেন, পরিবেশের পরিবর্তনের কারণেই তাপমাত্রা চরম আকার ধারণ করেছে। ভারত ছাড়াও বিশ্বের বিভিন্ন দেশে জলবায়ুর এমন আচরণ লক্ষ্য করা যাচ্ছে। একটি নির্দিষ্ট পরিকল্পনা করে এই তাপপ্রবাহের সঙ্গে লড়াই করতে ভারতকে পরামর্শ দিয়েছেন পরিবেশবিদরা। তীব্র গরমে প্রতি বছর বহু মানুষ প্রাণ হারাচ্ছে।

তাপমাত্রা এতটাই তীব্র আকার ধারণ করেছে যে, উত্তর প্রদেশের ঝাঁসিতে কেরালা এক্সপ্রেস নামের একটি যাত্রীবাহী ট্রেনে চার যাত্রীর মৃত্যু হয়েছে। অপর এক যাত্রীর অবস্থা আশঙ্কাজনক।

ভারতীয় গণমাধ্যমে এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, মঙ্গলবার ট্রেনের ভেতরেই ওই চার যাত্রীর মৃত্যু হয়। এছাড়া অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অপর একজনের অবস্থাও ভালো না।



আমার বার্তা/ ১২ জুন ২০১৯ /রিফাত


আরো পড়ুন