শিরোনাম :

  • ডেমু ট্রেন আর নয় : প্রধানমন্ত্রী ডেঙ্গু আক্রান্ত সিংহভাগই শিশু ওসি মোয়াজ্জেমের অভিযোগ গঠন শুনানি আজ এইচএসসিতে পাসের হার ৭৩.৯৩%মক্কায় আরও ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু
ট্রাম্প প্রশাসন বুদ্ধি প্রতিবন্ধীতে পরিণত হয়েছে : রুহানি
আন্তর্জাতিক ডেস্ক :
২৫ জুন, ২০১৯ ১৯:১১:০৮
প্রিন্টঅ-অ+


ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তেহরানের শীর্ষ রাজনৈতিক, সামাজিক, ধর্মীয় ও আধ্যাত্মিক ব্যক্তিত্বদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা হাস্যকর। যুক্তরাষ্ট্র এর মাধ্যমে নিলর্জ্জতার পরিচয় দিয়েছে। হোয়াইট হাউস এখন বুদ্ধি প্রতিবন্ধীতে পরিণত হয়েছে। সোমবার রাজধানী তেহরানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি এসব কথা বলেন।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খোমেনির দফতরের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, আয়াতুল্লাহ খোমেনি কেবল ইরানের নেতা নন বরং তিনি গোটা বিশ্বের ইসলামি বিপ্লবপ্রেমী ও মুসলমানের নেতা। হোয়াইট হাউস বুদ্ধি প্রতিবন্ধীতে পরিণত হওয়ায় এমনটা হয়েছে।

রুহানি বলেন, বর্তমানে লেবানন, সিরিয়া, আফগানিস্তান, পাকিস্তান ও ভারতসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের শিয়া-সুন্নিসহ বিপুল সংখ্যক মানুষ ইরানের সর্বোচ্চ নেতার ভক্ত এবং তারা সর্বোচ্চ নেতার নির্দেশ মেনে চলেন। বিবেক-বুদ্ধি লোপ পেলেই কেবল কেউ এ ধরণের ব্যক্তিত্বের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে। এই পদক্ষেপ হাস্যকর ও নির্লজ্জতা।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞায় সর্বোচ্চ নেতার সম্পদ বাজেয়াপ্ত করা হবে বলে জানিয়েছে। আসলে সর্বোচ্চ নেতার সম্পদ বলতে রয়েছে একটি হোসাইনিয়া (ধর্মীয় অনুষ্ঠানের স্থান) ও একটি ছোট বাড়ি।

ইরানের প্রেসিডেন্ট বলেন, ইরানের সর্বোচ্চ নেতা বিশ্বের অন্যান্য দেশের নেতাদের মতো নন যে তার বিদেশি অ্যাকাউন্টে লাখ লাখ ডলার রয়েছে এবং যুক্তরাষ্ট্র সেই অ্যাকাউন্ট বন্ধ করে দেবে ও অর্থ বাজেয়াপ্ত করবে।

রুহানি আরও বলেন, যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা প্রমাণ করে, তারা আলোচনার যে কথা বলছে তা মিথ্যাচার। ট্রাম্প প্রশাসনের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা আলোচনায় বসার আহ্বান জানাচ্ছেন। আপনাদের কথা যদি সত্য হয় তাহলে কেন আলোচনার প্রস্তাব দেয়ার একই সময়ে আমাদের শীর্ষ ব্যক্তিত্বদের বিরুদ্ধে এমনকি পররাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা করছেন?’

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মানচিন সম্প্রতি বলেছেন, চলতি সপ্তাহের শেষের দিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জারিফের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হবে। রুহানি বলেন, ‘আলোচনা ইস্যুতে যুক্তরাষ্ট্র মিথ্যা বলছে।’



আমার বার্তা/২৫ জুন ২০১৯/জহির


আরো পড়ুন