শিরোনাম :

  • ২৪ ঘন্টায় হাসপাতালে ১৭০৬ ডেঙ্গু রোগী দেশে ফিরেছেন ৭৯৮২ হাজি আরও এক বাংলাদেশি হাজির মৃত্যু নিষিদ্ধই হলেন শাহজাদ জঙ্গি সংগঠন ‘আল্লাহ’র দলের ভারপ্রাপ্ত আমিরসহ আটক ৪
জাকির নায়েকে হুমকি দেখছেন মাহাথির মোহাম্মদও
আন্তর্জাতিক ডেস্ক :
০১ আগস্ট, ২০১৯ ১৩:৩৯:৫৫
প্রিন্টঅ-অ+


ভারতের বিতর্কিত ধর্মপ্রচারক ও লেখক জাকির নায়েককে হুমকি হিসেবে দেখছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহম্মদও। এর আগে তাকে ঘিরে বাংলাদেশ এবং ভারতে ব্যাপক তোলপাড় হয়েছে। বর্তমানে মালয়েশিয়ায় অবস্থান করছেন জাকির নায়েক।

মাহাথিরের মতে, যদিও মালয়েশিয়ায় জাকির নায়েক ছিলেন একজন অনাহূত অতিথি। কিন্তু তবুও এখন তাকে সে দেশ থেকে ফেরত পাঠাতে পারছে না মালয়েশিয়া সরকার।

তুরস্কের আন্তর্জাতিক নিউজ চ্যানেল টিআরটিকে দেয়া এক সাক্ষাতকারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন, যদিও জাকির নায়েকের চরমপন্থি মতবাদ মালয়েশিয়ার জাতিগত এবং ধর্মীয় সম্পর্কের ক্ষেত্রে হুমকি স্বরুপ তবুও তাকে সে দেশ থেকে বিতাড়িত করাটা খুবই কঠিন কাজ ছিল। কারণ অন্য কোন দেশই জাকির নায়েককে আশ্রয় দিতে চায় না।

তিনি আরও বলেন, মালয়েশিয়া বহু জাতি, বহু ধর্মের দেশ। আমরা চাই না যে, কেউ এখানে এসেছে কোন জাতি বা ধর্ম সম্পর্কে চরমপন্থি মতবাদ প্রকাশ করুক।

মালয়েশিয়ার নাগরিকত্ব পাওয়া এই ভারতীয় বংশোদ্ভূত বিতর্কিত ধর্ম প্রচারকের সম্পর্কে এক প্রশ্নের জবাব দিতে গিয়ে মাহাথির বলেন, তবে অন্যদিকে তাকে বিশ্বের অন্য কোন দেশে ফেরত পাঠানোটাও কঠিন বিষয়। কারণ অন্য কোন দেশই তাকে আশ্রয় দিতে চায় না।

এদিকে, গত মঙ্গলবার এক বিবৃতি ৫৩ বছর বয়সী জাকির নায়েক বলেন, সন্ত্রাসবাদের সঙ্গে তার কোন সম্পর্ক নেই। তিনি আরও বলেন, আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলও তার বিরুদ্ধে রেড নোটিশ ইস্যু করতে অস্বীকৃতি জানিয়েছে। তিনি বলেন, এটা থেকেই প্রমাণ হয় যে, আমার বিরুদ্ধে করা ভারত সরকারের অভিযোগ কতটা দুর্বল।

২০১৬ সালের ১ জুলাই বাংলাদেশের গুলশানে অবস্থিত হলি আর্টিসান রেস্তোরায়ঁ ভয়াবহ জঙ্গি হামলার ঘটনা ঘটে। ওই হামলার পেছনে দায়ীরা এই হামলার আগে প্রায় দু'বছর ধরে সামাজিক মাধ্যমে জাকির নায়েককে অনুসরণ করছিলেন। এমন অভিযোগ ওঠার পরেই জাকির নায়েকের পিস টিভির সম্প্রচার বন্ধ করে দেয় ভারত। এমনকি তার বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে উদ্বুদ্ধ করার অভিযোগ আনা হয়। এরপরেই দেশ ছেড়ে মালয়েশিয়ায় পাড়ি দেন এই ধর্মপ্রচারক।



আমার বার্তা/ ১ আগস্ট ২০১৯/রিফাত


আরো পড়ুন