শিরোনাম :

  • ডি মারিয়া উড়িয়ে দিলেন রিয়ালকে তিন সপ্তাহ পরিকল্পনা, অতঃপর অভিযানের গ্রিন সিগন্যাল কোহলির ব্যাটে সহজ জয় ভারতের বিএনপি নেতা শামসুজ্জামান দুদুর বাড়িতে হামলা জাবি উপাচার্যকে পদত্যাগের জন্য আল্টেমেটাম
বলির শিকার ২২৭ শিশুর কঙ্কাল উদ্ধার
আন্তর্জাতিক ডেস্ক :
২৮ আগস্ট, ২০১৯ ১২:৪৭:৪২
প্রিন্টঅ-অ+


পেরুতে মাটি খুঁড়ে ২২৭ শিশুর কঙ্কাল উদ্ধার করা হয়েছে। ধারনা করা হচ্ছে, ওই শিশুদের বলি দেয়ার পর মাটিতে পুঁতে ফেলা হয়েছিল। রাজধানী লিমার উত্তরাঞ্চলীয় হুয়ানশাকো বিচ থেকে ওই কঙ্কালগুলো উদ্ধার করা হয়। উদ্ধার হওয়া শিশুদের প্রাক-কলম্বিয়ান চিমু সংস্কৃতিতে বলি দেওয়া হয়েছিল বলে মনে করছেন নৃতত্ত্ববিদরা।

গত বছর থেকেই হুয়ানশাকোতে বিশাল এলাকায় বলি দেয়া দেহাবশেষের খোঁজে মাটি খননের কাজ শুরু হয়। প্রধান নৃতত্ত্ববিদ ফেরেন ক্যাস্টিলো এএফপিকে বলেন, এখনও পর্যন্ত নরকঙ্কাল উদ্ধার হওয়ার এটাই সবচেয়ে বড় স্থান।

উদ্ধার হওয়া শিশুদের বয়স চার থেকে ১৪ বছরের মধ্যে বলে জানানো হয়েছে। চিমু সংস্কৃতির প্রথা অনুযায়ী, ঈশ্বরের উদ্দেশে ওই শিশুদের বলি দেয়া হয়েছে। এল নিনোর হাত থেকে বাঁচতে বর্ষাকালে শিশু বলি দেওয়ার এই প্রথা পালন করত সেখানকার মানুষ।

সমুদ্রের দিকে মুখ করে ওই শিশুদের বলি দেওয়া হয়েছিল। কিছু কিছু শিশুর কঙ্কালে এখনও চামড়া ও চুল লেগে আছে। সেখানে আরও দেহাবশেষ পাওয়া যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

হুয়ানশাকোতে ১২শ থেকে ১৪শ শিশুকে বলি দেওয়া হয়ে থাকতে পারে বলে মনে করা হচ্ছে। ২০১৮ সালের এপ্রিল মাসে হুয়ানশাকোতের কাছে পম্পা লা ক্রুজ এলাকা থেকে ১৪০ শিশুর কঙ্কাল ও ২শ ভেড়ার কঙ্কাল উদ্ধার করা হয়। এছাড়া গত জুনে উদ্ধার করা হয় আরও ৫৬টি কঙ্কাল।



আমার বার্তা/ ২৮ আগস্ট ২০১৯/রিফাত


আরো পড়ুন