শিরোনাম :

  • একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহ যাত্রী নিহত পাক-ভারতের গোলাগুলি, নিহত ৪
কাশ্মীর ইস্যুতে মধ্যস্ততার প্রস্তাব ট্রাম্পের
আন্তর্জাতিক ডেস্ক :
২৪ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৩৬:৪৪
প্রিন্টঅ-অ+


তৃতীয় বারের মতো কাশ্মীর ইস্যুতে ভারত-পাকস্তিানের মধ্যে মধ্যস্ততার প্রস্তাব দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত ৫ আগস্ট ভারত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের ওপর থেকে বিশেষ মর্যাদা তুলে নেয়। তারপর থেকেই ভারতের সঙ্গে পাকিস্তানের নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। তবে এই দুই দেশ কাশ্মীর ইস্যুতে নিজেদের মধ্যে সমস্যার সমাধান করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে সাক্ষাতে এই আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে এই দুই রাষ্ট্রনেতার মধ্যে সাক্ষাৎ হয়েছে। কাশ্মীর সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রকে এগিয়ে আসার আহ্বান জানান প্রধানমন্ত্রী ইমরান খান।

সে সময় ট্রাম্প জানিয়েছেন দু'দেশের মধ্যকার এই সমস্যা সমাধানে তিনি মধ্যস্থতা করতেই পারেন। কিন্তু সেক্ষেত্রে ভারত এবং পাকিস্তানকেও সম্মত হতে হবে। এর আগেও দু'দেশের মধ্যে মধ্যস্ততার ইচ্ছা প্রকাশ করেছিলেন ট্রাম্প।

সোমবার নিউইয়র্কে ইমরান খানের সঙ্গে এক বৈঠকের পর এক যৌথ সাংবাদিক সম্মেলনে ট্রাম্প বলেন, কাশ্মীর একটি জটিল বিষয়। বহুদিন ধরেই এই সমস্যা চলে আসছে। এ নিয়ে আমি মধ্যস্থতা করতে রাজি। তবে এতে দুপক্ষকেই রাজি হতে হবে।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ইমরান খান ও নরেন্দ্র মোদি দুজনেই তার ভালো বন্ধু। ফলে তিনি ভালো মধ্যস্থতাকারী হতেই পারেন। তিনি আরও বলেন, যদি আমি সাহায্য করতে পারি তবে অবশ্যই এ বিষয়ে সাহায্য করব। যদি দু'পক্ষ (ভারত এবং পাকিস্তান) চায় তবে আমি এটা করতে রাজি।



আমার বার্তা/ ২৪ সেপ্টেম্বর ২০১৯/রিফাত


আরো পড়ুন