শিরোনাম :

  • একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহ যাত্রী নিহত পাক-ভারতের গোলাগুলি, নিহত ৪
অনেক কিছুর জন্যই আমার নোবেল পাওয়া উচিত : ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক :
২৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:০৯:০৩
প্রিন্টঅ-অ+


নিউইয়র্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার নিউইয়র্কে এ দুই রাষ্ট্র নেতা দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। পরে এক যৌথ সংবাদ সম্মেলনে হাজির হন ট্রাম্প ও ইমরান।

সেখানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন দুই দেশের দুই রাষ্ট্রপ্রধান। সংবাদ সম্মেলনে এক সাংবাদিক ট্রাম্পকে উদ্দেশ্য করে বলেন, বিতর্কিত কাশ্মীর সংকটের সমাধান করলে তিনি নোবেল পুরস্কার পেতে পারেন। এর জবাবে ট্রাম্প বলেন, যদি তারা এটা নিরপেক্ষভাবে দিতো, তাহলে আমি অনেক কিছুর জন্যই নোবেল পুরস্কার পেতাম। কিন্তু তারা নিরপেক্ষভাবে এটা দেয় না।

মার্কিন এই প্রেসিডেন্ট বলেন, হোয়াইট হাউসে তার সাবেক পূর্বসূরী বারাক ওবামা ২০০৯ সালে কেন বিশ্বের সবচেয়ে সম্মানজনক এই পুরস্কার পেয়েছিলেন তা তিনি জানেন না।

তিনি বলেন, তারা ওবামাকে প্রেসিডেন্টের পদে বসার সঙ্গে সঙ্গে নোবেল পুরস্কার দিয়েছিল এবং এ ব্যাপারে তার কোনো ধারণা ছিল না যে কেন তিনি এই পুরস্কার পেয়েছেন। আপনি কি জানেন? এটাই একমাত্র বিষয় (পুরস্কার পাওয়ার কারণ না জানা) যে তার সঙ্গে আমিও একমত।

ডোনাল্ড ট্রাম্প বলেন, তার আগের প্রেসিডেন্ট পাকিস্তানের সঙ্গে অন্যায় আচরণ করেছেন। কিন্তু তিনি সেটি করতে যাচ্ছেন না। এমনকি তিনি পাকিস্তানের সঙ্গে বাণিজ্য দ্বিগুণ, তিনগুণ কিংবা তারও বেশি করা প্রয়োজন বলে মন্তব্য করেন।

মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশন শুরু হবে। তার আগে সোমবার ট্রাম্পের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এই বৈঠকে বিতর্কিত কাশ্মীর সংকট সমাধানে তৃতীয়বারের মতো মধ্যস্থতার প্রস্তাব দেন ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, আমি যদি এই সংকট সমাধানে সহায়তা করতে পারি, তাহলে আমি নিশ্চিতভাবেই সেটি করবো। যদি উভয় দেশ (পাকিস্তান-ভারত) চায়, তাহলে আমি প্রস্তুত, ইচ্ছুক এবং এটি করতে সক্ষম।

ট্রাম্প বলেন, কাশ্মীর সংকট একটি জটিল বিষয়; যা দীর্ঘদিন ধরে চলে আসছে। তবে উভয় দেশ রাজি না হলে সেখানে কার্যকর সালিশ করা যাবে না।

সূত্র: ডন।



আমার বার্তা/ ২৪ সেপ্টেম্বর ২০১৯/রিফাত


আরো পড়ুন