শিরোনাম :

  • একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহ যাত্রী নিহত পাক-ভারতের গোলাগুলি, নিহত ৪
আল কায়েদাকে প্রশিক্ষণ দিয়েছে পাকিস্তান!
আন্তর্জাতিক ডেস্ক :
২৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:৪৬:০৪
প্রিন্টঅ-অ+


পাকিস্তানের জঙ্গি সংগঠনগুলো সে দেশের সেনাবাহিনী ও আইএসআই-এর মদদেই ক্রমশ বিস্তার লাভ করেছে। বরাবরই পাকিস্তানের দিকে এমন অভিযোগের তীর ছুড়েছে ভারত। যদিও এমন অভিযোগ কখনওই স্বীকার করেনি ইসলামাবাদ।

কিন্তু এবার পাকিস্তানের প্রধানমন্ত্রী নিজে মুখে স্বীকার করে নিয়েছেন। টাইমস নাউ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের মাটিতে বসে সাংবাদিকদের সামনে বিস্ফোরক মন্তব্য করেছেন ইমরান খান। তিনি বলেছেন, ৯/১১'র আগে পাক সেনাবাহিনী আর আইএসআই আল কায়েদাকে প্রশিক্ষণ দিয়েছিল।

কয়েক মাস আগেই ইমরান খান বলেছিলেন যে, ওসামা বিন লাদেন যে লুকিয়ে ছিল সে কথা জানত পাকিস্তান। ‘হাউডি মোদি’ শো-তে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উল্লেখ করেছেন যে, ৯/১১'র ষড়যন্ত্রকারীকে পাকিস্তানেই খুঁজে পাওয়া গিয়েছিল। কিন্তু এবার সে কথা শোনা গেল পাক প্রধানমন্ত্রী ইমরানের মুখেও।

সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিতে গিয়ে ইমরান খান বলেন, তার দেশে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের বিমান হামলার আগে আল কায়েদা জঙ্গিদের পাকিস্তানি আইএসআই ও সে দেশের সেনারা প্রশিক্ষণ দিয়েছিল।

যুক্তরাষ্ট্রের ‘কাউন্সিল অন ফরেন রিলেশনস’-এর একটি অনুষ্ঠানে গিয়ে ইমরান বলেন, আল কায়েদা জঙ্গিদের পাকিস্তানি সেনা ও আইএসআই হামলার আগে প্রশিক্ষণ দিয়েছিল। কিন্তু এখন সরকার নীতি বদলে ফেলেছে। তবে সেনাবাহিনী এই নীতি মানতে বারবার অস্বীকার করে আসছে।

এর আগে গত জুলাইয়ে ইমরান জানিয়েছিলেন, লাদেনের পাকিস্তানে থাকার কথা সে দেশের সরকার জানত। এই প্রসঙ্গে প্রশ্ন করা হলে ইমরান বলেছেন, সেই সময় একটি তদন্ত হয়েছিল। তবে পাকিস্তানি সেনা ও আইএসআই এতে জড়িত ছিল সেটা স্পষ্ট ছিল।

আল কায়েদা জঙ্গি ওসামা বিন লাদেন যে পাকিস্তানে ছিল সেটা এর আগে ইমরান খান একটি বক্তৃতায় স্বীকার করেছেন। তার যুক্তি ছিল, মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-কে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই লাদেনের পাকিস্তানে উপস্থিতির কথা জানায়। সেই সূত্র ধরেই যুক্তরাষ্ট্র লাদেনকে হত্যা করতে সক্ষম হয়েছিল।



আমার বার্তা/ ২৪ সেপ্টেম্বর ২০১৯/রিফাত


আরো পড়ুন