শিরোনাম :

  • একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহ যাত্রী নিহত পাক-ভারতের গোলাগুলি, নিহত ৪
পাকিস্তানে ৫.৮ মাত্রার ভূমিকম্পে নিহত ৩০
আন্তর্জাতিক ডেস্ক :
২৫ সেপ্টেম্বর, ২০১৯ ১২:১৪:০৯
প্রিন্টঅ-অ+


পাকিস্তানে ৫.৮ মাত্রার মাঝারি ভূমিকম্পে ৩০ জনের প্রাণহানি ও আরো সাড়ে চারশ জনের বেশি মানুষ আহত হয়েছেন। এছাড়া ভূমিকম্পে দেশটির বিভিন্ন প্রান্তে হাজার ঘরবাড়ি, যানবাহন ও অন্যান্য অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। দেশটির বিভিন্ন প্রান্তে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের পাশাপাশি মোবাইল নেটওয়ার্কও বন্ধ রয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপসংস্থা ইউএসজিএস বলছে, পাকিস্তানে মঙ্গলবার বিকেলের দিকে আঘাত হানা ৫.৮ মাত্রার ভূমিকম্পের উৎপত্তি হয়েছে আজাদ জম্মু-কাশ্মীরের মিরপুর কাছে, পাঞ্জাব প্রদেশের ঝেলুমের ২০ কিলোমিটার উত্তরে।

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও টিভি বলছে, মিরপুরের কাছে রাস্তাঘাট পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। এছাড়া রাস্তার ওপরে থাকা যানবাহনও ক্ষতিগ্রস্ত হয়েছে। মিরপুরের আশপাশের এলাকার মোবাইল ফোনের টাওয়ার, বৈদ্যুতিক খুঁটি ও সেতু ভেঙে পড়েছে।

ভূমিকম্পের সময় লাহোর, ইসলামাবাদসহ অন্যান্য শহরের আতঙ্কিত লোকজন রাস্তায় নেমে আসেন। ভারতের রাজধানী নয়াদিল্লিসহ দেশটির উত্তরাঞ্চলের বিভিন্ন প্রান্তেও এই কম্পন অনুভূত হয়েছে। পাকিস্তানের দৈনিক ডন বলছে, পাকিস্তানে ৮ থেকে ১০ সেকেন্ড পর্যন্ত কম্পন স্থায়ী ছিল। প্রচণ্ড কম্পন অনুভূত হয়েছে।

ভারতের সরকারি সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া বলছে, নয়াদিল্লি, রাজস্থান, পাঞ্জাব ও হরিয়ানা প্রদেশে মাঝারি মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এসময় আতঙ্কিত লোকজন বাড়িঘর ছেড়ে রাস্তায় অবস্থান নেন। তবে এই ভূমিকম্পের আগাতে ভারতে এখন পর্যন্ত কোনো প্রাণহানি কিংবা ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া যায়নি।



আমার বার্তা/২৫ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন