শিরোনাম :

  • একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহ যাত্রী নিহত পাক-ভারতের গোলাগুলি, নিহত ৪
পাকিস্তানের সঙ্গে আলোচনা হতে পারে, টেররিস্তানের সঙ্গে নয়
আন্তর্জাতিক ডেস্ক :
২৫ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:৫৬:৫৭
প্রিন্টঅ-অ+


পাকিস্তানকে ‘টেররিস্তান’ অর্থাৎ সন্ত্রাসবাদের দেশ আখ্যা দিয়ে ব্যাপক সমালোচনা করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। বুধবার নিউইয়র্কে এশিয়া সোসাইটি আয়োজিত এক আলোচনা সভায় জয়শঙ্কর তিনি এই মন্তব্য করেন।

ভারতীয় এই মন্ত্রী বলেন, পাকিস্তানের সঙ্গে আলোচনায় কোনো অসুবিধা নেই। কিন্তু টেররিস্তানের সঙ্গে কোনো কথা চলতে পারে না। অর্থাৎ পাকিস্তান ও টেররিস্তান একই মুদ্রার এপিঠ-ওপিঠ।

জয়শঙ্কর বলেন, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর পাকিস্তান এবং চীন প্রতিক্রিয়া জানিয়েছে। কিন্তু এই দুই দেশের অ্যাজেন্ডা ভিন্ন। পাকিস্তানের কাছে শুধু কাশ্মীর নিয়ে সমস্যা নয়, বৃহত্তর লক্ষ্যে কার্যকলাপ চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, শুধুমাত্র ভারতের জন্যই তৈরি করা হয়েছে জঙ্গি সংগঠনগুলো। জম্মু-কাশ্মীর প্রসঙ্গে জয়শঙ্কর বলেন, দীর্ঘ সময় ধরে উন্নয়ন, কর্মসংস্থানের ব্যাঘাত ঘটায় বিচ্ছিন্ন পরিবেশ তৈরি হয়েছে জম্মু-কাশ্মীরে। আর সেটাকেই কাজে লাগাচ্ছে পাকিস্তান।

জয়শঙ্করের যুক্তি, সমস্যা হচ্ছে পাকিস্তানের মানসিকতা। কাশ্মীর নিয়ে তাদের মাথা ব্যাথ্যা হলে, মুম্বাইয়ে জঙ্গি হামলা চালানো হল কেন? মুম্বাইয়ের সঙ্গে তো কাশ্মীরের সম্পর্ক নেই।

গত ৫ আগস্ট ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ দেশটির সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় বাতিল হয়ে যায়। রাষ্ট্রপতির আদেশে এখন জম্মু-কাশ্মীর ভেঙে দুটি কেন্দ্র শাসিত অঞ্চলে পরিণত হবে। এনিয়ে প্রতিবেশি দুই দেশের মাঝে তীব্র উত্তেজনা চলছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে পারমাণবিক যুদ্ধ বাধতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন। জিনিউজ।



আমার বার্তা/ ২৫ সেপ্টেম্বর ২০১৯/রিফাত


আরো পড়ুন