শিরোনাম :

  • একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহ যাত্রী নিহত পাক-ভারতের গোলাগুলি, নিহত ৪
ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট শিরাক আর নেই
আন্তর্জাতিক ডেস্ক :
২৬ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:০০:১২
প্রিন্টঅ-অ+


ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাক মারা গেছেন। দেশটিতে বেশ কিছু প্রশাসনিক গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা সাবেক এই ফরাসী প্রেসিডেন্ট ৮৬ বছর বয়সে বৃহস্পতিবার সকালের দিকে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন। তার শেষ জীবনের বেশিরভাগ সময় কেটেছে দুর্নীতির কেলেঙ্কারি মাথায় নিয়ে।

সাবেক এই প্রেসিডেন্টের শ্যালক বার্তাসংস্থা এএফপিকে বলেন, প্রেসিডেন্ট জ্যাক শিরাক আজ সকালে শান্তিপূর্ণভাবে মারা গেছেন। এ সময় পরিবারের সদস্যরা তার পাশে ছিলেন।

শিরাক ফ্রান্সে দুই মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছিলেন। তার শাসনামলেই ইউরোপীয় একক মুদ্রা ব্যবস্থায় প্রবেশ করেছিল ফ্রান্স। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ফ্রান্সের জাতীয় সংসদ এক মিনিটের নীরবতা পালন করেছে।

লুক্সেমবার্গের সাবেক প্রধানমন্ত্রী ও ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ ক্লদ জাঙ্কার বলেছেন, তিনি সাবেক ফরাসী প্রেসিডেন্টের মৃত্যুর খবর শুনে ভেঙে পড়েছেন।

এক বিবৃতিতে জাঙ্কার বলেছেন, ইউরোপ শুধুমাত্র একজন মহান রাষ্ট্রনেতাকে হারাল না, বরং একজন মহান বন্ধুকে হারাল।

ফ্রান্সের সাবেক এই প্রেসিডেন্টের জন্ম ১৯৩২ সালে; একজন ব্যাঙ্ক ম্যানেজার বাবার ঘরে জন্মেছিলেন তিনি। ১৯৯৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

বিশ্বযুদ্ধোত্তর সময়ে প্রান্সের দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকা দ্বিতীয় প্রেসিডেন্ট ছিলেন তিনি। ২০০৭ সালে পদত্যাগের পর থেকে তার স্বাস্থ্যের অবনতি হতে থাকে। ফ্রান্সের প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

কিন্তু দুর্নীতির এক গাদা অভিযোগের কারণে প্রধানমন্ত্রীর পদ থেকেও সরে যেতে বাধ্য হন তিনি। প্যারিসের মেয়র থাকাকালী সরকারি তহবিলের অর্থ নিজের অ্যাকাউন্টে সরিয়ে নেয়ার দায়ে ২০১১ সালে আদালতে দোষী সাব্যস্ত হন শিরাক।



আমার বার্তা/২৬ সেপ্টেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন