শিরোনাম :

  • একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহ যাত্রী নিহত পাক-ভারতের গোলাগুলি, নিহত ৪
ভোটকেন্দ্রের কাছে বিস্ফোরণ : আফগানিস্তান
আন্তর্জাতিক ডেস্ক :
২৮ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৫২:৩৫
প্রিন্টঅ-অ+


আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনের ভোট চলছে। ভোট শুরুর ঘণ্টা খানেকের মধ্যেই দেশটির দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরের একটি ভোটকেন্দ্রের কাছে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এই ভোটের মাধ্যমে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। দেশটিতে দীর্ঘদিনের সহিংসতা এবং দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে এই ভোট খুবই গুরুত্বপূর্ণ।

প্রাদেশিক সরকারের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, ভোটকেন্দ্রের কাছে বিস্ফোরণের ঘটনায় তিনজন আহত হয়েছে। ভোটের আগেই তালেবানের তরফ থেকে সতর্ক করে বলা হয় যে, তারা নির্বাচনে বিশৃঙ্খলা তৈরির জন্য বিভিন্ন ভোট কেন্দ্র লক্ষ্য করে হামলা চালাবে।

তবে এখনও পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যেই কঠোর নিরাপত্তা জারি করা হয়েছে। জঙ্গিদের হামলা মোকাবিলা করতে ইতোমধ্যেই সারাদেশে নিরাপত্তা বাহিনীর কয়েক হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। এর আগে দু'বার নির্বাচন হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে যায়।

প্রায় চার দশক ধরে চলা সহিংসতায় ধ্বংসপ্রাপ্ত আফগানিস্তানকে তুলে ধরতে ব্যাপক ভূমিকা পালন করবেন দেশটির পরবর্তী প্রেসিডেন্ট। তাই আফগানিস্তানের ঘুরে দাঁড়ানোর জন্য এই নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। দেশের জনগণ তাদের ভাগ্য ফেরাতে যোগ্য নেতাকেই বেছে নেবেন বলে আশা করা হচ্ছে।

প্রায় দুই দশক ধরে আন্তর্জাতিক বিভিন্ন সম্প্রদায় আফগানিস্তানের সহিংসতা বন্ধে হস্তক্ষেপ শুরু করে। সংঘাতের সমাপ্তি ঘটাতে তালেবানের সঙ্গে আলোচনার চেষ্টা চালিয়ে যাচ্ছিল যুক্তরাষ্ট্র। কিন্তু চলতি মাসের শুরুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের শান্তি আলোচনা বাতিল হয়ে যায়। এর মধ্যেই দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিচ্ছে আফগান জনগণ।

নির্বাচন কমিশনের মুখপাত্র জাবি সাদাত এএফপিকে বলেন, সারাদেশে ভোট শুরু হয়েছে। আমরা খুব আনন্দিত যে, ভোটকেন্দ্রগুলোতে লোকজন সারিবদ্ধভাবে ভোটে অংশ নিয়েছেন।



আমার বার্তা/২৮ সেপ্টেম্বর ২০১৯/রিফাত


আরো পড়ুন