শিরোনাম :

  • একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহ যাত্রী নিহত পাক-ভারতের গোলাগুলি, নিহত ৪
জম্মু-কাশ্মীরের সব স্কুল ৩ অক্টোবর খুলছে
আন্তর্জাতিক ডেস্ক :
০১ অক্টোবর, ২০১৯ ১৩:১৫:২৪
প্রিন্টঅ-অ+


আগামী ৩ অক্টোবর থেকে খুলে দেয়া হচ্ছে জম্মু-কাশ্মীরের সব স্কুল। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ৯ অক্টোবর থেকে কলেজগুলোও খুলে দেয়া হবে।

জম্মু-কাশ্মীরের কমিশনারের কার্যালয় এবং স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজসহ সব শিক্ষা প্রতিষ্ঠান আবারও খুলে দেয়া হবে।

গত ৫ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে ভারত। তখন থেকেই কাশ্মীরের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। এছাড়া ৩৭০অনুচ্ছেদ বাতিলের আগে থেকেই সেখানে কড়া নিরাপত্তা ও কারফিউ জারি রয়েছে।

গত শুক্রবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে কাশ্মীরের বিষয়ে ভারতের পদক্ষেপের কড়া সমালোচনা করেছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেছেন, দীর্ঘদিন ধরে কাশ্মীরের জনগণকে অবরুদ্ধ করে রাখা হয়েছে। ফলে কারফিউ তুলে নেয়ার পর সেখানে রক্তের বন্যা বয়ে যাবে। ইমরান খানের ওই বক্তব্যের কয়েকদিন যেতে না যেতেই কাশ্মীরের পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে ভারতের কেন্দ্রীয় সরকার।

মঙ্গলবার কাশ্মীরের সব স্কুলের শিক্ষার্থীদের অভিভাবকদের সঙ্গে শিক্ষকদের বৈঠক হবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে এও জানানো হয়েছে যে, কাশ্মীরের বিভিন্ন মেডিকেল এবং ডেন্টাল কলেজের কার্যক্রম স্বাভাবিক ভাবেই চলেছে। শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সময়ও কোনো ধরনের অসুবিধা হয়নি বলে উল্লেখ করা হয়েছে।

আজ জম্মু-কাশ্মীরের বিষয়ে সর্বোচ্চ আদালতে পাঁচ বিচারকের একটি বেঞ্চে শুনানির দিন ধার্য করা হয়েছে। ৩৭০ অনুচ্ছেদ বাতিলের বিপক্ষে চ্যালেঞ্জ করে পিটিশন দায়ের করা হয়েছে ।



আমার বার্তা/০১ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন