শিরোনাম :

  • একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহ যাত্রী নিহত পাক-ভারতের গোলাগুলি, নিহত ৪
বিক্ষোভে উত্তাল হংকংয়ে আটক ১৮০
আন্তর্জাতিক ডেস্ক :
০২ অক্টোবর, ২০১৯ ১২:০৮:১৪
প্রিন্টঅ-অ+


মঙ্গলবার কমিউনিস্ট শাসনের ৭০ বছর উদযাপন করেছে চীন। পুলিশ বলছে, ওই দিনটিতেই সবচেয়ে বেশি সহিংস ও বিশৃঙ্খল হয়ে উঠেছে হংকং। বিশেষ প্রশাসনিক এই অঞ্চলে চীনের কোনো হস্তক্ষেপ চায় না সেখানকার মানুষ।

হংকং কর্তৃপক্ষের বিরুদ্ধে মূলত এই বিক্ষোভ শুরু হয়েছে বিতর্কিত বন্দি বিনিময় বিলকে কেন্দ্র করে। ওই বিলে বলা হয়েছে যে, হংকংয়ে কেউ গ্রেফতার হলে তাকে চীনের হাতে তুলে দেয়া যাবে। কিন্তু চীনের বিচার ব্যবস্থা ভিন্ন। তাই এই বিলের বিপক্ষে শক্ত অবস্থান নেয় হংকংয়ের জনগণ।

খসড়া আইনটি বাতিলের দাবিতে বিক্ষোভ দিন দিন আরও সহিংস হয়ে উঠছে। লাখ লাখ মানুষ তিন মাস ধরে বিক্ষোভ করে আসছেন। প্রথমে প্রত্যর্পণ বিলের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হলেও পরে ধীরে ধীরে তা নিজেদের স্বাধীনতার দাবিতে পৌঁছেছে।

এদিকে, মঙ্গলবার ১৮ বছর বয়সী এক বিক্ষোভকারীকে গুলি করেছে পুলিশ। এবারই প্রথম বিক্ষোভকারীদের লক্ষ্য করে তাজা বুলেট ছুড়েছে পুলিশ। ছয় দফা গুলি ছুড়লে একটি গুলি এসে ওই বিক্ষোভকারীর বুকে লাগে।

অপরদিকে পুলিশকে লক্ষ্য করে পেট্রোল বোমা এবং প্রজেক্টাইল ছুড়েছে বিক্ষোভকারীরা। হংকংয়ের বিভিন্ন স্থানে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। দু'পক্ষের সংঘর্ষে এখন পর্যন্ত ১০৪ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। অপরদিকে ১৮০ জনকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ প্রধান স্টিফেন লো জানিয়েছেন, বিক্ষোভে ২৫ পুলিশ কর্মকর্তাও আহত হয়েছেন।



আমার বার্তা/০২ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন