শিরোনাম :

  • ঢাকায় বাড়তে পারে তাপমাত্রা করোনার ছোবলে এবার চলে গেলেন এসআই মোশাররফ সপ্তাহে তিন দিন ছুটির বিধান আসছে নিউজিল্যান্ডে পেরুতে একদিনেই আক্রান্ত প্রায় ৩ হাজার
পাকিস্তানের ৭০ বছরের পরিকল্পনা ভেস্তে যাবে
আন্তর্জাতিক ডেস্ক :
০২ অক্টোবর, ২০১৯ ১৩:৩৬:২৪
প্রিন্টঅ-অ+


বিশ্বের দরবারে বরাবরই কাশ্মীর ইস্যুতে সোচ্চার হয়েছে পাকিস্তান। এমনকি জাতিসংঘের সাধারণ অধিবেশনেও কাশ্মীর ইস্যুতে জোর দিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। কাশ্মীরের ওপর থেকে ভারত ৩৭০ অনুচ্ছেদ তুলে নেওয়ার পর থেকেই ইমরান সরকার এর বিরোধিতা করে আসছে।

তবে কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের অবস্থানকে কটাক্ষ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। যুক্তরাষ্ট্রে সফরে গিয়ে ওয়াশিংটনে এক আলোচনা সভায় যোগ দিয়েছেন তিনি। সেখানেই কাশ্মীর প্রসঙ্গে আলোচনা হয়। ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, একবার জম্মু ও কাশ্মীরে উন্নতি শুরু হলে পাকিস্তানের গড়া গত ৭০ বছরের পরিকল্পনা ভেস্তে যাবে।

ওই অনুষ্ঠানে জয়শঙ্কর দাবি করেন যে, কাশ্মীরের মানুষের জন্য নয়, পাকিস্তান নিজের স্বার্থের জন্য গত ৭০ বছর ধরে পরিকল্পনা করে আসছে। আর সেই পরিকল্পনাতে ভারতের সাম্প্রতিক পদক্ষেপ পানি ঢেলে দিয়েছে। সে কারণেই কাশ্মীর ইস্যুতে এতো সোচ্চার হয়ে উঠেছে ইসলামাবাদ। তিনি আরও বলেন, ভারত এই মুহূর্তে জম্মু ও কাশ্মীরের উন্নতির জন্য সচেষ্ট। আর তা হবেই।

যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে ওই অনুষ্ঠানে জয়শঙ্কর বলেন, কাশ্মীরে মোবাইলের নেটওয়ার্ক বন্ধ রাখা হয়েছে সামাজিক মাধ্যম ব্যবহার করে যেন নেতিবাচক কর্মকাণ্ড ছড়িয়ে না পড়ে। সামাজিক মাধ্যমে যে কোনো কিছু খুব সহজেই ছড়িয়ে পড়ে। এমন পরিস্থিতিতে মৌলবাদী ও ভারতবিরোধী পরিকল্পনা যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্যই এমন ব্যবস্থা নেয়া হয়েছে। কাশ্মীরের উন্নয়নের পথে যেন কোনো ধরনের প্রাণহানির ঘটনা না ঘটে সেটাই কেন্দ্রীয় সরকারের মূল লক্ষ্য বলে উল্লেখ করেছেন তিনি।



আমার বার্তা/ ০২ অক্টোবর ২০১৯/ রিফাত 


আরো পড়ুন