শিরোনাম :

  • একদিন পিছিয়ে আজ হেমন্তের শুরু টেকনাফে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত ২ বছিলায় জঙ্গি আস্তানায় অভিযান : তদন্ত প্রতিবেদন দাখিল ১৮ নভেম্বর সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩৫ ওমরাহ যাত্রী নিহত পাক-ভারতের গোলাগুলি, নিহত ৪
ইরান ট্রাম্পের নির্বাচনী শিবিরে সাইবার হামলা করেছে
আন্তর্জাতিক ডেস্ক :
০৫ অক্টোবর, ২০১৯ ১৩:৩০:২৪
প্রিন্টঅ-অ+


আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী শিবিরে যেসব ব্যক্তি বা প্রতিষ্ঠান কাজ করছে তাদের লক্ষ্য করে সাইবার হামলা করেছে ইরানের হ্যাকাররা। হামলার সঙ্গে ইরানের সরকারও জড়িত। গতকাল শুক্রবার মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট এমন খবর দিয়েছে।

নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ২০২০ সালে প্রেসিডেন্ট নির্বাচন হতে এখনো ১৩ মাস সময় বাকি। কিন্তু ইতোমধ্যে ইরানিরা রাশিয়ার পথ অনুসরণের মাধ্যমে নির্বাচনী শিবিরের স্বাভাবিক প্রক্রিয়া ব্যাহত করতে সাইবার হামলা শুরু করেছে।

মাইক্রোসফট শুক্রবারের এক ব্লগপোস্টে বলে, সরকারের সমর্থন নিয়েই ইরানের হ্যাকাররা যুক্তরাষ্ট্রের বর্তমান ও সাবেক সরকারি কর্মকর্তা, রাজনৈতিক প্রচারণা কাভার করা সাংবাদিক ও প্রেসিডেন্ট নির্বাচন সংশ্লিষ্ট ব্যক্তিদের ইমেইল অ্যাকাউন্ট চিহ্নিত করতে ২ হাজার ৭০০ বারেরও বেশি চেষ্টা চালিয়েছে।

মাইক্রোসফট ও নিউইয়র্ক টাইমস কোন প্রেসিডেন্টের নির্বাচনী শিবির হামলার শিকার তা না জানাতে পারলেও ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ওই সাইবার হামলা সম্পর্কে জানে এমন দুজন ব্যক্তির বরাত দিয়ে তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, হামলার শিকার হয়েছে বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাচনী শিবির।

মার্কিন সরকারের নিরাপত্তা গবেষক ও গোয়েন্দা সংস্থার কর্মকর্তাদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস বলছে, ইরান ছাড়াও রাশিয়া এবং উত্তর কোরিয়ার হ্যাকাররাও নিয়মিত সাইবার হামলার চেষ্টা করছে। হামলার লক্ষ্য মূলত আগামী নির্বাচনে যারা প্রেসিডেন্ট প্রার্থী তাদের সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠান।



আমার বার্তা/০৫ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন