শিরোনাম :

  • আজ দেশের ১০টি অঞ্চলে ঝড়বৃষ্টি হতে পারে ড. বিজন কুমার শীল বাংলাদেশ ছাড়লেন তালেবান ঘাঁটিতে বিমান হামলায় অন্তত ১২ জন বেসামরিক নাগরিক নিহত ট্রাম্প সুপ্রিম কোর্টে আরেক নারীকেই নিয়োগ দেবেন
৩৮ হাজার অভিবাসী আটক তুরস্কে
আন্তর্জাতিক ডেস্ক :
০৬ অক্টোবর, ২০১৯ ১২:৫১:০৮
প্রিন্টঅ-অ+


চলতি বছর ৩৮ হাজার ৪৬৭ জন অনিয়মিত অভিবাসীকে গ্রেফতার করেছে তুরস্কের উপকূলরক্ষী বাহিনী। একই সঙ্গে ৫৬ জন মানব পাচারকারীকেও গ্রেফতার করা হয়েছে।

গত বছরের তুলনায় এ বছর অবৈধ অভিবাসীর সংখ্যা অনেক বেড়েছে। চলতি বছরের প্রথম নয় মাসে অনিয়মিত অভিবাসীর সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণ হারে বৃদ্ধি পেয়েছে।

গত জুলাই এবং আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে অনিয়মিত অভিবাসীর সংখ্যা ছিল সর্বোচ্চ। চলতি বছরের প্রথম নয় মাসে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে প্রায় ৩৫ জন অনিয়মিত অভিবাসী সাগরে ডুবে মারা গেছেন।

ইউরোপের উদ্দেশে পাড়ি দেয়া অভিবাসীদের কাছে তুরস্ক একটি প্রধান ট্রানজিট পয়েন্ট। বিশেষ করে যুদ্ধ-বিধ্বস্ত এবং দারিদ্র্য দেশগুলোর অভিবাসীরা তুরস্ক হয়েই ইউরোপের বিভিন্ন দেশে পাড়ি জমায়। এক্ষেত্রে হাজার হাজার অভিবাসী জীবন হাতে নিয়ে বিপজ্জনকভাবে সাগর পাড়ি দিচ্ছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা বার বার সতর্ক করার পরেও অভিবাসী স্রোত কমছে না। এছাড়া সাগরপথে অবৈধভাবে দালালদের সহায়তায় ইউরোপে পাড়ি দেয়ার চেষ্টা কোনোভাবেই থামানো যাচ্ছে না।



আমার বার্তা/ ০৬ অক্টোবর ২০১৯/রিফাত


আরো পড়ুন