শিরোনাম :

  • প্রধানমন্ত্রী রাতে দেশে ফিরবেন পদ্মা সেতুর আড়াই কিলোমিটার দৃশ্যমান হচ্ছে আজ যুক্তরাষ্ট্রে ওয়ালমার্টের বাইরে গোলাগুলিতে নিহত ৩ আজ বিমানে পেঁয়াজ আসছে ইডেনে যে বিষয়টাতে বেশি ভয় পাচ্ছেন মিরাজ
কলকাতার আকাশে ভারতীয় যুদ্ধবিমানের মহড়া
আন্তর্জাতিক ডেস্ক :
১৭ অক্টোবর, ২০১৯ ১৫:৫৯:০৩
প্রিন্টঅ-অ+


বৃহস্পতিবার সকালেই কলকাতার আকাশে দেখা গেল ভারতীয় যুদ্ধবিমান। এক যুদ্ধবিমান আরেক যুদ্ধবিমানকে তাড়া করছে। কলকাতার দমদম বিমানবন্দর থেকে ওই যুদ্ধবিমানগুলোকে উড়তে দেখা গেছে। যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে কীভাবে তা মোকাবিলা করা হবে তারই মহড়া হয়েছে।

বৃহস্পতিবার সকালে কলকাতার আকাশে যুদ্ধবিমানের মহড়া চালিয়েছে বিমান বাহিনী। বুধবারই কলকাতায় তিনটি যুদ্ধবিমান আনা হয়। এরপর বৃহস্পতিবার সকালে দমদম এয়ারপোর্ট থেকে ওড়ে বিমানগুলো। ঠিক যে সময়ে অন্যান্য বিমান ওড়ে এই বিমানবন্দর থেকে তখনই এই মহড়া চালানো হয়। যে কোনও পরিস্থিতিতে শত্রুদের মোকাবিলা করা কতটা সম্ভব, সেটা দেখতেই এই মহড়া হয়েছে।

বিমান বাহিনীর ‘ইস্টার্ন এয়ার কমান্ড’ এই মহড়া চালাচ্ছে একাধিক অঞ্চলে। মূলত জঙ্গি হামলা হলে ব্যস্ত এয়ারফিল্ড থেকে কীভাবে অপারেশন চালানো হবে সেটা ঝালাই করে নিতেই এই মহড়া। সাধারণ মানুষকে কীভাবে সাহায্য করা হবে সেটাও যাচাই করে দেখা হবে।

যেসব এয়ারপোর্টে এই মহড়া চলবে, সেগুলো হলো- ডিমাপুর (অরুণাচল প্রদেশ), পাসিঘাট (অরুণাচল প্রদেশ), ইম্ফল (মনিপুর), গুয়াহাটি (অসম), কলকাতা (পশ্চিমবঙ্গ), অন্ডাল (পশ্চিমবঙ্গ)। এই বিমানবন্দর থেকে ওড়ানো হবে সুখোই-৩০ এমকেআই, হক এমকে ১৩২ -র মতো যুদ্ধবিমান।

ইস্টার্ন এয়ার কমান্ডের উইং কমান্ডের মুখপাত্র রত্নাকর সিং জানিয়েছেন, দুটি বিভাগে ভাগ করে হবে এই মহড়া। প্রথম পর্যায়ে মহড়া চলবে ১৬ থেকে ১৯ অক্টোবর, দ্বিতীয় পর্যায়ের ২৯ অক্টোবর থেকে ১ নভেম্বর। বেসামরিক বিমান সংস্থাগুলোর সঙ্গে যোগাযোগ রেখে কীভাবে এসব বিমানবন্দর থেকে জঙ্গি হামলার মোকাবিলা করবে, সেটা এই মহড়ায় সবচেয়ে গুরুত্বপূর্ণ।



আমার বার্তা/১৭ অক্টোবর ২০১৯/রিফাত


আরো পড়ুন