শিরোনাম :

  • দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী কাভার্ডভ্যান মালিকদের সঙ্গে আজ বৈঠকে বসবেন স্বরাষ্ট্রমন্ত্রী ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি এবার তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় ‘কালমেগি’ তুরস্কের প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর নোবেল পাওয়া উচিৎ
মুসলিম ছাড়া অন্যদের নাগরিকত্ব দেয়ার পরিকল্পনা করছে বিজেপি
আন্তর্জাতিক ডেস্ক :
১৯ অক্টোবর, ২০১৯ ১৭:৩২:৩৮
প্রিন্টঅ-অ+


মুসলমানদের বাদ দিয়ে অন্য ধর্মাবলম্বীদের নাগরিকত্ব দেয়ার যে পরিকল্পনা বিজেপি সরকার নিয়েছে তা আইন ও সংবিধান বিরোধী বলে মন্তব্য করেছেন অল ইন্ডিয়া মজলিসে ইত্তেহাদুল মুসলিমিনের প্রেসিডেন্ট ও হায়দরাবাদ লোকসভার সদস্য ব্যারিস্টার আসাদউদ্দিন ওয়াইসি।

শুক্রবার মহারাষ্ট্রের আওরঙ্গাবাদে এক সমাবেশে তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, মুসলিম বাদে সবাইকে নাগরিকত্ব দেয়া হবে। কিন্তু এর উদ্দেশ্য কী? এটা কী ভারতীয় সংবিধানের ১৪ ধারা সমতার অধিকার বিরোধী নয়? এটা কী বৈষম্য নয়? এটা আমাদের সংবিধানের ১৫ ধারা বিরোধী, মৌলিক অধিকারবিরোধী।

ওয়াইসি বলেন, আপনারা জাতীয় নাগরিকপঞ্জি এনআরসি কার্যকর করবেন? কেন আপনারা এনআরসি কার্যকর করবেন? আসামে পাহাড় খনন করে ইঁদুর পর্যন্ত বেরোয়নি! কেবল ১৯ লাখ লোকের নাম এনআরসি’র বাইরে আছে। বিজেপি-শিবসেনার মাথাব্যথা শুরু হয়েছে যখন বুঝতে পেরেছে এনআরসি থেকে বাদ পড়া ১৯ লাখের মধ্যে বেশিরভাগ নাম অমুসলিম।

এজন্য সঙ্গে সঙ্গে বিজেপি বলে দিয়েছে আসামের এনআরসিকে আমরা মানি না।

বিজেপি সরকারের ব্যর্থতার কথা তুলে ধরে হায়দরাবাদ লোকসভার এ সদস্য আরও বলেন, চলতি বছরে আওরঙ্গাবাদ জেলায় কমপক্ষে ৭৫ কৃষক আত্মহত্যা করেছেন। এগুলো বন্ধ করুন। গরীবদের জন্য অর্থ খরচ করুন। ওরা বিদ্বেষের রাজনীতি করছে। হৃদয়ের মেলবন্ধনের রাজনীতি ওদের নেই। ভয়, আতঙ্ক সৃষ্টির রাজনীতি, ভয় দেখিয়ে রাখাই ওদের উদ্দেশ্য।



আমার বার্তা/ ১৯ অক্টোবর ২০১৯/রিফাত


আরো পড়ুন