শিরোনাম :

  • আজ পিকেএসএফ উন্নয়ন মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ যে চ্যানেলে দেখা যাবে বাংলাদেশ-ভারত টেস্ট ম্যাচ সৌদি অ্যারামকোতে প্রথমবারের মতো নারী প্রধান ইসরায়েলি হামলায় গাজায় রক্তবন্যা, ২৪ ফিলিস্তিনি নিহত
ইউরোপীয় ইউনিয়নকে স্বাক্ষরবিহীন চিঠি পাঠালেন জনসন
আন্তর্জাতিক ডেস্ক :
২০ অক্টোবর, ২০১৯ ১২:০০:৫৪
প্রিন্টঅ-অ+


ব্রেক্সিটের জন্য আরও সময় চেয়ে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) চিঠি পাঠিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তবে ইউরোপীয় ইউনিয়নকে অনুরোধ করে পাঠানো তার ওই চিঠিটি ছিল স্বাক্ষরবিহীন।

ওই চিঠির সঙ্গে আরও একটি চিঠি পাঠিয়েছেন জনসন। সেটায় স্বাক্ষর করা ছিল। এতে তিনি বলেছেন, বেক্সিট বিলম্বিত করাকে তিনি একটি ভুল বলে মনে করেন।

হাউস অব কমন্সের ভোটে হেরে যাওয়ার পর ব্রেক্সিটের জন্য নির্ধারিত ৩১ অক্টোবরের চূড়ান্ত সীমা পেছানোর আহ্বান জানানো হয় জনসনকে। এরপরেই রীতিমত বাধ্য হয়ে ইউরোপীয় ইউনিয়নকে বেক্সিট বিলম্বিত করতে চিঠি পাঠালেন তিনি। যদিও তিনি কোনভাবেই এর পক্ষে নন।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক এক টুইট বার্তায় জানিয়েছেন যে, তিনি ব্রেক্সিট বিলম্বের জন্য পাঠানো চিঠিটি হাতে পেয়েছেন। তিনি জানিয়েছেন, এ বিষয়ে কি সিদ্ধান্ত নেয়া হবে সে বিষয়ে তিনি ইউরোপীয় নেতাদের সঙ্গে আলোচনা করবেন।

এদিকে শনিবার ব্রেক্সিট চুক্তির ওপর ভোটাভুটির একটি প্রস্তাব ব্রিটেনের পার্লামেন্টে আবারও নাকচ হয়েছে। ওই ভোটের পর প্রধানমন্ত্রী জনসন বলেন, ব্রেক্সিট বিলম্বের বিষয়ে আর কোনো আলোচনা করবেন না তিনি।

শনিবার হাউস অব কমন্সে ভোটাভুটির পর বেক্সিট বিলম্বের বিষয়ে এক কূটনীতিককে স্বাক্ষরবিহীন একটি চিঠির ফটোকপি পাঠানোর নির্দেশ দেন জনসন।

ওই চিঠিতে স্বাক্ষর না করে জনসন এটা পরিস্কার করেছেন যে, ব্যক্তিগতভাবে তিনি বেক্সিট বিলম্বের পক্ষে নন। তিনি এটাকে ভুল বলে মনে করেন।

এর আগে প্রধানমন্ত্রী জনসন বলেছিলেন যে, তিনি মরে যাবেন তবুও বেক্সিট বিলম্বের জন্য ইউরোপীয় ইউনিয়নকে কোনো অনুরোধ করতে পারবেন না।



আমার বার্তা/ ২০ অক্টোবর ২০১৯/রিফাত


আরো পড়ুন