শিরোনাম :

  • আজ প্রধানমন্ত্রী ৭ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করবেন তিনটি সংসদীয় স্থায়ী কমিটি পুনর্গঠন বিমানে এল ২২৫টি অস্ট্রেলিয়ান গরু সৌদি থেকে ফিরছেন নির্যাতনের শিকার সেই সুমি অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের নতুন সভাপতি ওয়াটসন
সিরিয়ায় অভিযান চালানোর অধিকার আছে ইসরায়েলের
আন্তর্জাতিক ডেস্ক :
২০ অক্টোবর, ২০১৯ ১৬:৫২:৫৭
প্রিন্টঅ-অ+


মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, সিরিয়ার ভেতরে তৎপরতা চালানো এবং সেখানে যেকোনো ধরনের অভিযান চালানোর স্বাধীনতা ইসরায়েলের মৌলিক অধিকার। ইরানি সংবাদমাদ্যম পার্স ট্যুডের এক প্রতিবেদনে এমন খবর জানানো হয়েছে।

তিনি আরও বলেছেন, সিরিয়া থেকে সেনা প্রত্যাহার করা সত্ত্বেও ইরাক ও সিরিয়ার সীমান্তে গভীরভাবে দৃষ্টি রাখবে যুক্তরাষ্ট্র। ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে স্থানীয় দৈনিক জেরুজালেম পোস্টকে দেয়া একান্ত সাক্ষাৎকারে মাইক পম্পেও এসব কথা বলেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইসরায়েলের জনগণের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সিরিয়ার অভ্যন্তরে তৎপরতা চালানোর অধিকার রয়েছে তেল আবিবের। এটি শুধু কোনো জাতিরাষ্ট্রের অধিকারই নয় বরং এটি করতে যেকোনো রাষ্ট্র বাধ্য।’

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে দুই ঘণ্টার বৈঠক শেষে দৈনিক জেরুজালেম পোস্টকে ওই সাক্ষাৎকার দেন পম্পেও। নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে তিনি সিরিয়ার বর্তমান পরিস্থিতি এবং তাদের ভাষায় দেশটিতে ইরানের বিরুপ আচরণ মোকাবিলাম বিষযয়ে আলোচনা করেন তারা।

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়ার পর ইসরায়েল এই ভেবে উদ্বিগ্ন যে, এতে করে সিরিয়ায় ইরানের অবস্থান শক্তিশালী হবে। সাক্ষাৎকারে মাইক পম্পেও বলেন, ‘ইরানের জনগণের খেয়াল করা উচিত গত মার্কিন প্রশাসন ও বর্তমান প্রশাসন পররাষ্ট্রনীতির ক্ষেত্রে কী ধরনের পরিবর্তন এনেছে।

তিনি আরও বলেন, তাদের (ইরানিদের) ভাবা দরকার, ইরানের বিরুদ্ধে এযাবৎকালের সবচেয়ে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যার কারণে আগামী দুই বছরে ইরানের অর্থনীতি শতকরা ১২ ভাগ কমে যাবে। এটা অনেক বড় পদক্ষেপ।



আমার বার্তা/ ২০ অক্টোবর ২০১৯/রিফাত


আরো পড়ুন