শিরোনাম :

  • প্রধানমন্ত্রী রাতে দেশে ফিরবেন পদ্মা সেতুর আড়াই কিলোমিটার দৃশ্যমান হচ্ছে আজ যুক্তরাষ্ট্রে ওয়ালমার্টের বাইরে গোলাগুলিতে নিহত ৩ আজ বিমানে পেঁয়াজ আসছে ইডেনে যে বিষয়টাতে বেশি ভয় পাচ্ছেন মিরাজ
তুরস্কের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার
আন্তর্জাতিক ডেস্ক :
২৪ অক্টোবর, ২০১৯ ১০:১৩:০৭
প্রিন্টঅ-অ+


তুরস্কের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিশ যোদ্ধাদের বিরুদ্ধে তুরস্কের আগ্রাসনের বিরুদ্ধে নয়দিন আগে যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তা তুলে নেয়া হয়েছে।

সম্প্রতি যুদ্ধবিরতিতে সম্মতি জানিয়েছে তুরস্ক। তারপরেই সিরিয়া সীমান্তে যুদ্ধবিরতির সময় বাড়াতে সেখানে তুরস্কের সঙ্গে যৌথভাবে সেনা মোতায়েনের বিষয়ে একমত হয়েছে রাশিয়া। দুই দেশের মধ্যে একটি চুক্তিও হয়েছে।

দু’দেশের তরফ থেকে এই চুক্তিকে ‘ঐতিহাসিক’ চুক্তি বলে উল্লেখ করা হয়েছে। কুর্দি বাহিনীকে তুরস্ক ও সিরিয়া সীমান্ত থেকে হটানোর লক্ষ্যেই দু’দেশের মধ্যে এই চুক্তি হয়।

চলতি মাসে যুক্তরাষ্ট্র সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়ার পর পরই সেখানে সামরিক অভিযান শুরু করে তুরস্ক। অন্তত ৩০ কিলোমিটার পর্যন্ত কুর্দিদের হটিয়ে ‘নিরাপদ অঞ্চল’ তৈরি করতে চায় তুর্কি বাহিনী।

হোয়াইট হাউস থেকে টেলিভিশনে দেয়া এক ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, চলুন অন্য কাউকে এই রক্তাক্ত ভূমির জন্য লড়াই করতে দেই। তবে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারে প্রেসিডেন্ট ট্রাম্পের সিদ্ধান্তের সমালোচনা করেছে ডেমোক্রেট এবং রিপাবলিকানরা উভয় দলই।

ওই অঞ্চলে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র ছিল কুর্দি বাহিনী। কিন্তু কুর্দি বাহিনীকে সন্ত্রাসী সংগঠন হিসেবে উল্লেখ করে তুরস্ক।

বুধবার এক বিবৃতিতে ট্রাম্প বলেন, যতক্ষণ পর্যন্ত না আমরা অখুশী হবো ততক্ষণ এই নিষেধাজ্ঞা প্রত্যাহার থাকবে।

তিনি বলেন, তুরস্কের তরফ থেকে তাকে নিশ্চয়তা দেয়া হয়েছে যে, তারা সাময়িক যুদ্ধবিরতিতে রয়েছে। তারা এই যুদ্ধবিরতি স্থায়ী করার বিষয়েও সম্মতি জানিয়েছে।



আমার বার্তা/২৪ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন