শিরোনাম :

  • আজ সারাদেশে হতে পারে ঝড়-বৃষ্টি করোনায় প্রাণ হারালেন আরও এক চিকিৎসক চীনের করোনা বিশেষজ্ঞ দল আসছে ৮ জুন প্রধান বিচারপতি করোনা আক্রান্ত নন : আইনমন্ত্রী
ভোটারদের ডিম-কমলা পাঠিয়ে মন্ত্রিত্ব হারালেন তিনি
আন্তর্জাতিক ডেস্ক :
২৬ অক্টোবর, ২০১৯ ১১:৫৩:০০
প্রিন্টঅ-অ+


জাপানের নতুন বাণিজ্যমন্ত্রী ইশু সুগাওয়ারা পদত্যাগ করেছেন। পদত্যাগ করেছেন বললে ভুল হবে তিনি আসলে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি নির্বাচনী আইন লঙ্ঘন করে ভোটারদের নানা ধরনের উপহার পাঠিয়েছিলেন।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ইশু সুগাওয়ারা তার নির্বাচনী এলাকার ভোটারদেরকে দামি বাঙ্গি, কমলা, কাঁকড়া, মাছের ডিম এবং রাজকীয় জেলি উপহার দিয়েছিলেন। দেশটির নির্বাচনী আইন অনুযায়ী, রাজনীতিবিদেরা নিজ নির্বাচনী এলাকার ভোটারদের অনুদান বা উপহার পাঠাতে পারবেন না।

সমবেদনা জানাতে এক সমর্থকের পরিবারকে তিনি ২০ হাজার জাপানি ইয়েন দিয়েছিলেন বলেও জানা গেছে। স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে প্রথম তার নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের এ খবর প্রকাশিত হয়। তারপর শুরু হয় সমালোচনা। সবশেষে তিনি পদত্যাগ করতে বাধ্য হয়েছেন।

স্থানীয় সাময়ীকি শুকান বুনশুনে প্রকাশিত এক প্রতিবেদনে ইশু সুগাওয়ারা তার ভোটারদের কি কি উপহার পাঠিয়েছিলেন তার তালিকাও প্রকাশিত হয়েছে। একই সঙ্গে উপহার গ্রহণের পর প্রাপকদের কাছ থেকে মন্ত্রীকে পাঠানো ধন্যবাদসূচক চিঠিও তারা ছাপিয়েছে।

সুগাওয়ারা গতকাল শুক্রবার সাংবাদিকদের বলেন, ‘আমি নির্বাচনের আইন ভঙ্গ করেছি কি-না, সে ব্যাপারে আমি এখনো নিশ্চিত নই। তবুও আমি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। আমি চাই না, আমার সমস্যার কারণে সংসদের কার্যক্রম ব্যাহত হোক।’

প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, ‘তাকে নিয়োগ দেওয়ার দায়বদ্ধতা আমার। আমি জাপানের জনগণের কাছে আন্তরিকভাবে ক্ষমা চাইছি।’ ইশু ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির রাজনীতিবিদ। প্রধানমন্ত্রী শিনজো আবে পদত্যাগপত্র গ্রহণ করার কথা নিশ্চিত করেছেন।



আমার বার্তা/২৬ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন