শিরোনাম :

  • আজ পিকেএসএফ উন্নয়ন মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ যে চ্যানেলে দেখা যাবে বাংলাদেশ-ভারত টেস্ট ম্যাচ সৌদি অ্যারামকোতে প্রথমবারের মতো নারী প্রধান ইসরায়েলি হামলায় গাজায় রক্তবন্যা, ২৪ ফিলিস্তিনি নিহত
খাদ্য সঙ্কটে মৃত্যুর দ্বারপ্রান্তে আড়াই লাখ ইয়েমেনি
আন্তর্জাতিক ডেস্ক :
২৯ অক্টোবর, ২০১৯ ১২:৪০:৩৫
প্রিন্টঅ-অ+


তীব্র খাদ্য সঙ্কটে মৃত্যুর দ্বারপ্রান্তে রয়েছেন ইয়েমেনের প্রায় আড়াই লাখ মানুষ। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) তরফ থেকে বলা হয়েছে, দেশটিতে দীর্ঘদিনের সংঘাতের কারণে অর্থনৈতিক সঙ্কট তৈরি হয়েছে। এর ফলে ইয়েমেনে তীব্র খাদ্য সঙ্কট তৈরি হয়েছে। ফলে দীর্ঘদিন দিন ধরে খাবারের অভাবে দিন কাটাচ্ছেন লাখ লাখ ইয়েমেনি। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে সেখানকার শিশুরা।

জাতিসংঘের এই সংস্থার তরফ থেকে জানানো হয়েছে যে, ইয়েমেনের দীর্ঘদিনের সংঘাত দেশটির কিছু গুরুত্বপূর্ণ অবকাঠামো ধ্বংস করে ফেলেছে। এর ফলে প্রায় দুই কোটি ইয়েমেনি নাগরিক খাদ্য অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন।

মানবাধিকার সংস্থাটি উদ্বেগ প্রকাশ করে বলেছে, জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণ করা না গেলে প্রায় ১০ লাখের এক চতুর্থাংশ মানুষ তীব্র খাদ্য সঙ্কটে মারা যাবে।

খাদ্য সঙ্কটের কারণে সবচেয়ে মারাত্মক অবস্থায় দিন কাটাচ্ছে এমন লোকজনকে যৌথভাবে চিকিৎসা দিচ্ছে স্থানীয় স্বাস্থ্য কর্তৃপক্ষ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিশ্ব ব্যাংকের বিভিন্ন সংস্থা। এছাড়া বিশ্ব ব্যাংক এবং জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থার সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে জরুরি স্বাস্থ্য ও পুষ্টি প্রকল্প শুরু করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

প্রায় পাঁচ বছর ধরে সংঘাতে আটকা পড়েছে লাখ লাখ ইয়েমেনি। সরকার বাহিনী এবং হুথিদের মধ্যে বছরের পর বছর সংঘর্ষ চলছে। ২০১৪ সালে এই সংঘাতের শুরু হলেও এর সমাপ্তি ঘটেনি এখনও।

ইয়েমেন বিশ্বের সবচেয়ে মানবাধিকার সঙ্কটের মধ্যে রয়েছে বলে বর্ণনা করেছে জাতিসংঘ। ইউনিসেফের তরফ থেকে এক প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনের প্রায় ২০ লাখ শিশু তীব্র অপুষ্টির শিকার। এদের মধ্যে সাড়ে তিন লাখের বেশি শিশুর বয়স পাঁচ বছরের নিচে।



আমার বার্তা/২৯ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন