শিরোনাম :

  • আজ পিকেএসএফ উন্নয়ন মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ যে চ্যানেলে দেখা যাবে বাংলাদেশ-ভারত টেস্ট ম্যাচ সৌদি অ্যারামকোতে প্রথমবারের মতো নারী প্রধান ইসরায়েলি হামলায় গাজায় রক্তবন্যা, ২৪ ফিলিস্তিনি নিহত
আবারও শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন
আন্তর্জাতিক ডেস্ক :
৩১ অক্টোবর, ২০১৯ ১৩:১৫:৩০
প্রিন্টঅ-অ+


আবারও শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে ফিলিপাইন। দেশের দক্ষিণাঞ্চলে বৃহস্পতিবার ওই ভূমিকম্পটি আঘাত হানে। এতে আতঙ্কিত লোকজন বাড়ি-ঘর ছেড়ে রাস্তায় নেমে আসে। প্রাথমিক খবরে জানা গেছে, ভূমিকম্প থেকে বেশ কিছু বাড়ি-ঘর ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, মিনদানাও দ্বীপে আঘাত হানা ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৫। ওই একই এলাকায় গত মঙ্গলবার ৬ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ছয়জনের মৃত্যু হয়েছে। গত এক মাসে মিনদানাও দ্বীপে বেশ কয়েকবার ভূমিকম্প আঘাত হেনেছে।

মাত্র দুই সপ্তাহেরও কম সময় আগে সেখানে ৬ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। এতে কমপক্ষে পাঁচজন নিহত হয়েছে। এছাড়া আরও কমপক্ষে ডজেনখানেক বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

তুলুনান শহরের কাছে বৃহস্পতিবার ভূমিকম্প আঘাত হানলে লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা ৬ দশমিক ৮ হলেও এ থেকে সুনামির কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ।

প্রশান্ত মহাসাগরীয় রিং অব ফায়ারে অবস্থানের কারণে প্রায়ই ফিলিপাইনে ভূমিকম্প আঘাত হানে। গত এক মাসে মানদানাও দ্বীপে তিনবার ভূমিকম্প আঘাত হেনেছে। এছাড়া গত এপ্রিলে শক্তিশালী ভূমিকম্পে ১৬ জন প্রাণ হারায় এবং রাজধানী ম্যানিলায় একটি ভবন ধসে পড়েছিল।



আমার বার্তা/৩১ অক্টোবর ২০১৯/জহির


আরো পড়ুন