শিরোনাম :

  • দুবাই শাসকের সঙ্গে শেখ হাসিনার বৈঠক আরব আমিরাতের আরও বড় বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর ওয়েস্ট ইন্ডিজকে সহজে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ আফগানিস্তানের রোনালদোর গোলে ইউরোর মূলপর্বে পর্তুগাল গ্রিজম্যান ঝলকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ইউরোর মূলপর্বে ফ্রান্স
উপসাগরীয় অবরোধ থামাতে পারেনি কাতারকে
আন্তর্জাতিক ডেস্ক :
০৬ নভেম্বর, ২০১৯ ১৩:০৮:৪৮
প্রিন্টঅ-অ+


সৌদি নেতৃত্বাধীন আরব দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার প্রভাব কাটিয়ে উঠেছে কাতার। ২০১৭ সালের মাঝের দিকে সৌদি জোটের আরোপিত নিষেধাজ্ঞার ব্যাপারে মঙ্গলবার দেশটির সরকারি টেলিভিশনে দেয়া ভাষণে এ মন্তব্য করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

কাতারের শুরা কাউন্সিলের ওই ভাষণে শেখ তামিম দেশটির অর্থনৈতিক অর্জনের রূপরেখা তুলে ধরেন। তিনি বলেন, খাদ্য নিরাপত্তা, নবায়নযোগ্য জ্বালানি খাতের উন্নয়নের পাশাপাশি অর্থনৈতিক বৈচিত্রতা আনার জন্য কাজ করছে কাতার।

২০১৭ সালের ৫ জুন সন্ত্রাসবাদে অর্থায়ন ও মধ্যপ্রাচ্যে সৌদি আরবের অন্যতম প্রতিদ্বন্দ্বী ইরানকে সমর্থনের অভিযোগ এনে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। একই সঙ্গে দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন ও স্থল, আকাশ এবং সমুদ্রপথ বন্ধ করে দেয় সৌদি নেতৃত্বাধীন জোট।

কিন্তু বরাবরই এসব অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, কাতারের সার্বভৌমত্বের ওপর আঘাত হানাই সৌদি জোটের অবরোধ আরোপের লক্ষ্য। শেখ তামিম বলেন, আমরা এই অবরোধের প্রতিবন্ধকতা অতিক্রম করেছি এবং আমরা কাতারের জাতীয় ভিশন : ২০৩০ অর্জনের কাছাকাছি পৌঁছেছি।

কাতারের এই আমির বলেন, কাতার পারস্পরিক শ্রদ্ধাবোধ এবং অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার নৈতিকতার ওপর ভিত্তি করে যে কোনো ধরনের মতপার্থক্য দূর করতে সর্বদা প্রস্তুত।

সূত্র : আলজাজিরা



আমার বার্তা/০৬ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন