শিরোনাম :

  • দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী কাভার্ডভ্যান মালিকদের সঙ্গে আজ বৈঠকে বসবেন স্বরাষ্ট্রমন্ত্রী ইরানের বিক্ষোভে নিহত ১০৬ : অ্যামনেস্টি এবার তাণ্ডব চালাবে ঘূর্ণিঝড় ‘কালমেগি’ তুরস্কের প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর নোবেল পাওয়া উচিৎ
কলকাতা থেকে ৯০০ কি.মি. দূরে ঘূর্ণিঝড় বুলবুল
আন্তর্জাতিক ডেস্ক :
০৭ নভেম্বর, ২০১৯ ১২:৫২:৩৯
প্রিন্টঅ-অ+


ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা থেকে ৯শ কি.মি. দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড় বুলবুল। আগামী ২৪ ঘণ্টায় আরও শক্তি বাড়বে এই ঘূর্ণিঝড়ের। এরপরই অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে ‘বুলবুল’।

ঘূর্ণিঝড়ের অভিমুখ রয়েছে পশ্চিমবঙ্গের উপকূলে। পাশাপাশি ঘূর্ণিঝড়টির অভিমুখ বাংলাদেশ উপকূলেও রয়েছে। সে কারণে ঘূর্ণিঝড়টি ঠিক কোথায় আছড়ে পড়তে পারে তা এখনও নিশ্চিত নয়। ফলে দু'দেশই ঘূর্ণিঝড়ের আতঙ্কে রয়েছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গে আবহাওয়ার পরিবর্তন হবে বলে পূর্বাভাসে জানানো হয়েছে। শুক্রবার বিকেল থেকে উপকূলীয় জেলাগুলোতে বৃষ্টিপাত শুরু হবে। দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরেও বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে। এর সঙ্গে ৬০ কি.মি. বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

অন্যদিকে মহারাষ্ট্র ও গুজরাটে ঘূর্ণিঝড় মহা আছড়ে পড়ার কথা থাকলেও এর দাপট অনেকটাই কমে গেছে। তবে বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে বুলবুল। বাতাসে দূষণের মাত্রা বৃদ্ধি এই ঘূর্ণিঝড়ের ক্ষমতা বাড়ানোর অন্যতম প্রধান কারণ বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।



আমার বার্তা/ ৭ নভেম্বর ২০১৯/রিফাত


আরো পড়ুন