শিরোনাম :

  • শহীদ বুদ্ধিজীবী দিবস আজ অসাম্প্রদায়িক সমাজ গড়তে পারলে বুদ্ধিজীবীদের আত্মত্যাগ সার্থক হবে : রাষ্ট্রপতি যারা মানবতাবিরোধীদের বাঁচানোর চেষ্টা করছে, তাদেরও বিচার হবে : প্রধানমন্ত্রী বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
এবার পাকিস্তানের জাদুঘরে অভিনন্দনের মূর্তি
আন্তর্জাতিক ডেস্ক :
১১ নভেম্বর, ২০১৯ ১৩:০৮:৩৮
প্রিন্টঅ-অ+


ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে নিতে মাতামাতি কমছেই না। তার ছবিসহ শাড়ি বিক্রি, তার মতো করে গোঁফ রাখার পর এবার জাদুঘরেও জায়গা পেল অভিনন্দনের মূর্তি।

করাচিতে পাক বিমান বাহিনীর ওয়্যার মিউজিয়ামে এই ভারতীয় উইং কমান্ডারের একটি ম্যানিকুইন বসানো হয়েছে। এ নিয়ে সামাজিক মাধ্যমে ইতোমধ্যেই সমালোচনা শুরু হয়ে গেছে।

গত ফেব্রুয়ারিতে বালাকোটে বিমান হামলার পর পাক সেনাবাহিনীর হাতে বন্দি হন ভারতীয় বিমান বাহিনীর এই উইং কমান্ডার। দুইদিন পর তিনি ছাড়া পান। পুরো বিষয়টিই ওই জাদুঘরে ফুটিয়ে তোলা হয়েছে।

পাক সাংবাদিক এবং রাজনৈতিক বিশ্লেষক আনোয়ার লোধি টুইটারে এই ভারতীয় বীরের ‘ম্যানিকুইন’-এর ছবি পোস্ট করেন। তিনি লিখেছেন, পাক বিমান বাহিনীর মিউজিয়ামে অভিনন্দনের ম্যানিকুইন প্রদর্শনের জন্য রাখা হয়েছে। তার হাতে চায়ের কাপ ধরাতে পারলে বিষয়টি আরও আকর্ষণীয় হতো।

গত ফেব্রুয়ারিতে বালাকোট হামলার পর পাকিস্তানের বিমান তাড়া করতে গিয়ে পাক ভূখণ্ডে ঢুকে পড়ে অভিনন্দনের বিমান। পাক বিমান বাহিনীর হেফাজতে থাকাকালীন অভিনন্দনের যে ভিডিও পোস্ট করা হয়েছিল তাতে জেরার সময় তাকে চায়ে চুমুক দিতে দেখা গিয়েছিল। এমনকী সেই চায়ের মান নিয়ে তাকে প্রশংসাও করতে শোনা যায়।

বিমান বাহিনীর মিউজিয়ামে তাও বাদ যায়নি। আনোয়ার লোধির টুইটারে পোস্ট করা ছবিতে দেখা যাচ্ছে, অভিনন্দনের পাশে দাঁড়িয়ে আছেন এক পাক সেনা। আর পেছনে কাচের পাটাতনে অভিনন্দনের ব্যবহৃত চায়ের পেয়ালাও দেখা যাচ্ছে।

এর আগে ক্রিকেট বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের আগে পাক চ্যানেলে অভিনন্দনকে নিয়ে বিজ্ঞাপন দেখানো হয়েছিল। তা নিয়েও প্রবল কটাক্ষ ও সমালোচনা হয়েছে সামাজিক মাধ্যমে। এতে নতুন মাত্রা যোগ করল পাক সেনা বাহিনীর ওয়্যার মিউজিয়ামে অভিনন্দনের মূর্তি। ভারত এই ঘটনাকে স্বাভাবিকভাবে নেয়নি। এমনকি এই ঘটনায় পাকিস্তানকে সমুচিত জবাব দেওয়া হবে বলেও ক্ষোভ প্রকাশ করেছেন কেউ কেউ।



আমার বার্তা/১১ নভেম্বর ২০১৯/জহির


আরো পড়ুন