শিরোনাম :

  • ২১ বছর বঙ্গবন্ধুর নাম মুছে ফেলা হয়েছিল : প্রধানমন্ত্রী ঐতিহ্যের ধারা অব্যাহত রেখে জাতীয় সংসদ এগিয়ে যাবে : স্পিকার করোনাভাইরাস: ইরানে মৃতের সংখ্যা ছয়, ১৪ প্রদেশে বিধি-নিষেধ ইতালিতে করোনায় আক্রান্ত ৭৯
ভারতে ১০ লাখ চাকরির আশ্বাস অ্যামাজনের
আন্তর্জাতিক ডেস্ক :
১৮ জানুয়ারি, ২০২০ ১২:৫৬:৫৩
প্রিন্টঅ-অ+


স্থানীয় ব্যবসায়ী ও সরকারের সমালোচনার মুখে ভারতে নতুন করে ১০ লাখ মানুষকে চাকরি দেয়ার আশ্বাস দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় অনলাইন ই-কমার্স সাইট অ্যামাজন ডটকম। আগামী পাঁচ বছরের মধ্যেই এ চাকরির ক্ষেত্র তৈরি করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ভারতে অ্যামাজনের এক বিলিয়ন ডলার বিনিয়োগ বড় কোনো উপকারে আসছে না বলে ভারতের বাণিজ্যমন্ত্রীর কড়া সমালোচনার একদিন পরেই শুক্রবার প্রতিষ্ঠানটি নতুন চাকরির ঘোষণা দিল।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, অ্যামাজন এবং ওয়ালমার্টের মালিকানাধীন ফ্লিপকার্টের বিরুদ্ধে বেশ কিছুদিন ধরেই অসদুপায় অবলম্বনের অভিযোগ করছেন ভারতীয় ব্যবসায়ীরা। তাদের দাবি, খুচরা বিক্রেতাদের ব্যবসায় ধস নামাতে যুক্তরাষ্ট্রের এই বৃহত্তম প্রতিষ্ঠান কোটি কোটি টাকা লোকসান দিয়ে ক্রেতাদের বিভিন্ন ধরনের ছাড় দিচ্ছে, যা ভারতীয় আইনের পরিপন্থী। যদিও এই অভিযোগ অস্বীকার করেছে প্রতিষ্ঠানগুলো।

এর মধ্যেই অ্যামাজনের প্রধান নির্বাহী জেফ বেজোস এক বিবৃতিতে বলেন, ‘আগামী পাঁচ বছরে আমরা ভারতে ১০ লাখ নতুন চাকরি তৈরি করতে বিনিয়োগ করছি।’ দেশটির অবকাঠামো, প্রযুক্তিসহ বিভিন্ন খাতে এই বিনিয়োগ করা হবে।

গত বুধবার বেজোস জানিয়েছিলেন, ভারতে ক্ষুদ্র ব্যবসাগুলো অনলাইন প্ল্যাটফর্মে আনতে এক বিলিয়ন ডলার বিনিয়োগ করবে অ্যামাজন।

এ প্রসঙ্গে বৃহস্পতিবার ভারতের বাণিজ্যমন্ত্রী পীযুশ গয়াল বলেন, ‘তারা (অ্যামাজন) এক বিলিয়ন ডলার বিনিয়োগ করতে পারে, তবে এরপর যদি তারা প্রতিবছর এক বিলিয়ন ডলার লোকসান দেয় তাহলে সেই অর্থ তাদের ভালোভাবেই জোগান দিতে হবে। সুতরাং তারা যখন এক বিলিয়ন ডলার বিনিয়োগ করছে, এটি ভারতের জন্য বড় কোনো উপকার নয়।’

বর্তমানে ভারত সফরে রয়েছেন অ্যামাজনের প্রধান নির্বাহী। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবসায়ীদের অভিযোগের প্রেক্ষিতে কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া তদন্ত শুরুর একদিন পরেই ভারতে পৌঁছান তিনি।



আমার বার্তা/১৮ জানুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন