শিরোনাম :

  • ঢাকায় এসে ভাষা দিবসে হৃদরোগে ভারতীয় কবির মৃত্যু ‘বাংলা ফন্ট’ চালু করল জাতিসংঘ বোন-কন্যাকে নিয়ে শেখ হাসিনার সেলফি ৯ মাসের অন্তঃসত্ত্বা নার্সকে ‘হিরো’ সাজাতে গিয়ে বিপাকে চীন
করোনাভাইরাস : প্রমোদতরীর ক্রুদের দিন কাটছে ভয়-আতঙ্কে
আন্তর্জাতিক ডেস্ক :
১৩ ফেব্রুয়ারি, ২০২০ ১২:৪৯:৪৮
প্রিন্টঅ-অ+


জাপানের ডায়মন্ড প্রিন্সেস প্রমোদতরীর ক্রুদের দিন কাটছে উদ্বেগ আর আতঙ্কে। ওই জাহাজে থাকা এক ক্রু সদস্য জানিয়েছেন, সেখানে থাকা ক্রু সদস্যরা সবচেয়ে বেশি শঙ্কার মধ্যে রয়েছেন। কারণ সেখানকার যাত্রীদের যেভাবে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে তাদের সেভাবে রাখা হচ্ছে না।

ওই প্রমোদতরীর যাত্রীদের নিজেদের কেবিনেই থাকার পরামর্শ দেওয়া হয়েছে। কিন্তু ক্রু সদস্যদের সব জায়গায় চলাফেরা করতে হচ্ছে। ফলে তারা সহজেই এই ভাইরাসে আক্রান্ত হতে পারেন বলে ভয় এবং আতঙ্কে দিন কাটছে তাদের।

এই আতঙ্কের মধ্যেও অতিথিদের সেবায় নিয়োজিত রয়েছেন ক্রু সদস্যরা। গত ৪ ফেব্রুয়ারি থেকে তিন হাজারের বেশি যাত্রী নিয়ে ইয়োকোহামা বন্দরে ভেসে আছে এই প্রমোদতরী। এখন পর্যন্ত ওই প্রমোদতরীর প্রায় ১৭৫ যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।

বুধবার জাপানের স্বাস্থ্যমন্ত্রী কাতসুনোবু কাতো জানান যে, সেখানকার আরও ৪০ যাত্রী নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যারা এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন তাদের ইতোমধ্যেই স্থানীয় বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। বাকি যাত্রী এবং ক্রু সদস্যদের কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে।

সেখানে থাকা বাকি লোকজনকে নিজ নিজ কেবিন থেকে বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে এবং তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত জাহাজটিতে কোয়ারেন্টাইনে থাকতে হবে। ফলে সেখানকার যাত্রীরা এক প্রকার বন্দি জীবন-যাপন করছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, নতুন এই ভাইরাস থেকে সৃষ্ট রোগ এখন থেকে কোভিড-১৯ নামেই পরিচিত হবে।

ভাইরাসটির নামের CO দিয়ে করোনা, VI দিয়ে ভাইরাস, D দিয়ে ডিজিজ (রোগ) এবং 19 দিয়ে ২০১৯ সালকে নির্দেশ করা হয়েছে। গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো নতুন এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়ে।

এদিকে জাপানের উপ-স্বাস্থ্যমন্ত্রী গাকু হাসিমোতো সিএনএন-কে বলেন, আমরা সবাইকে সমানভাবে সেবা দেওয়ার চেষ্টা করছি। আমরা জানি যে, যাত্রীদের মতো ক্রু সদস্যদের আলাদা রুম নেই। তাদের এখনও জাহাজের ভেতরে বিভিন্ন ধরনের কাজ করতে হচ্ছে। কিন্তু আমরা সবাইকে প্রতিরোধমূলক নির্দেশিকা দিচ্ছি।



আমার বার্তা/১৩ ফেব্রুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন