শিরোনাম :

  • আজ সংবাদ সম্মেলন করবেন প্রধানমন্ত্রী কারওয়ান বাজারের কলার আড়তের আগুন নিয়ন্ত্রণে করোনা মোকাবিলায় সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ২৩ কোটি টাকার বরাদ্দ যুক্তরাষ্ট্রের নতুন রেকর্ড, একদিনে প্রাণ গেল ১২২৪ জনের
যুক্তরাষ্ট্রফেরত জাপানি দম্পতি করোনায় আক্রান্ত
আন্তর্জাতিক ডেস্ক :
১৮ ফেব্রুয়ারি, ২০২০ ১০:৩৯:২৬
প্রিন্টঅ-অ+


সম্প্রতি যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে ভ্রমণ শেষে জাপানে ফিরেছেন এমন এক দম্পতি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এক ব্যক্তির করোনাভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছে। তবে ওই ব্যক্তির স্ত্রী করোনায় আক্রান্ত হয়েছেন কীনা সে বিষয়টি নিশ্চিত করেনি সংস্থাটি।

গত ২৮ জানুয়ারি তারা জাপান থেকে হাওয়াই অঙ্গরাজ্যে আসেন। সেখানে তারা ২৮ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত অবস্থান করেছেন। তারা প্রথমে মাউয়ি দ্বীপে ভ্রমণ করেছিলেন। সে সময় তাদের কারও শরীরেই করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েনি।

তবে ফেব্রুয়ারির ৩ তারিখ থেকে ৭ তারিখের মধ্যে হাওয়াই অঙ্গরাজ্যের জনপ্রিয় দ্বীপ ওয়াহুতে সফরের সময় ওই ব্যক্তির শরীরে করোনাভাইরাসের লক্ষণ দেখা যায়।

এরপর তারা যখন হাওয়াই থেকে ভ্রমণ শেষে জাপানে ফিরে যান তখন তার শরীরে করোনাভাইরাসের লক্ষণ আরও প্রকোটভাবে ধরা পড়ে। সেখানে তার স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার পর করোনাভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

তিনি জাপান থেকেই এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন নাকি হাওয়াই অঙ্গরাজ্যে ঘোরাঘুরির সময় আক্রান্ত হয়েছেন তা এখনও নিশ্চিত নয়। এদিকে, শনিবার ওই ব্যক্তির স্ত্রীর শরীরেও করোনাভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গেছে। তবে তিনি যখন হাওয়াইতে ছিলেন সে সময় তার শরীরে কোনও ধরনের লক্ষণ দেখা যায়নি।

জাপানে এখন পর্যন্ত প্রায় ২৫০ জনের করোনাভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। বৃহস্পতিবার দেশটিতে একজন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। অপরদিকে, জাপানি প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের আরও ৯৯ জন এই ভাইরাসে আক্রান্ত হওয়ায় ওই প্রমোদতরীতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৫৪ জন।



আমার বার্তা/১৮ ফেব্রুয়ারি ২০২০/জহির


আরো পড়ুন